মেইন ম্যেনু

এ মাসেই ফের আফগান-তালেবান আলোচনা

তালেবান প্রতিনিধিদের সঙ্গে দ্বিতীয় দফা শান্তি আলোচনায় সম্মত হয়েছেন আফগান কর্মকর্তারা। চলতি মাসের শেষ নাগাদ আলোচনাটি শুরু হবে বলে শনিবার পাক কর্মকর্তারা জানিয়েছেন।

চলতি মাসের সাত তারিখ থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ সংলগ্ন মারি পর্বতের অবকাশ কেন্দ্রে প্রথমবারের মত সরাসরি আলোচনায় বসেছিল দুই পক্ষ। তবে কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় ওই সম্মেলন। আলোচনা শেষে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছিল, রমযান শেষে ফের তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবে আফগান কর্মকর্তারা। গত ১৭ তারিখে শেষ হয়েছে পবিত্র রমজান।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসের শেষ নাগাদ ফের আলোচনায় বসতে সম্মত হয়েছে দুই পক্ষ। তবে তিনি আলোচনার নির্দিষ্ট তারিখ এবং স্থান সম্পর্কে কোনো তথ্য দিতে রাজি হননি।

তবে কয়েকটি সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ৩০ বা ৩১ জুলাই নাগাদ ওই আলোচনা শুরু হতে পারে এবং ভেন্যু হিসেবে বেছে নেয়া হতে পারে পাকিস্তান বা চীনকে।

এখনো আলোচনার কোনো নির্দিষ্ট এজেন্ডাও ঠিক করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে অস্ত্রবিরতি নিয়ে কথা বলতে পারেন দুই পক্ষ, স্থিতিশীল এবং শান্তিপূর্ণ দেশ গঠনের জন্য যা এই মুহূর্তে আফগান সরকারের খুবই প্রয়োজন।






মন্তব্য চালু নেই