মেইন ম্যেনু

ঐতিহ্যের কর্ণফুলী পেপার মিল

মু. তারেকুল ইসলাম, চট্টগ্রাম: চট্টগ্রামের সর্বোৎকৃষ্ট ও বাংলাদেশের অন্যতম বৃহৎ পেপার মিল কর্ণফুলী পেপার মিলস লিমিটেড। ১৯৫৩ সালে স্থাপিত হওয়া এই পেপার মিলের কমার্শিয়াল উৎপাদন শুরু হয় ১৬ অক্টোবর ১৯৫৩. পাকিস্তান শিল্প উন্নয়ন সংস্থা কর্তৃক প্রতিষ্ঠিত এই পেপার মিল ধীরে ধীরে বাড়াতে থাকে এর উৎপাদন ক্ষমতা। বর্তমানে পেপার মিলটির উৎপাদন ক্ষমতা ৩০০০০ মেট্রিকটন।

১৯৭২ সালে তৎকালীন মহামান্য রাষ্ট্রপতির আদেশ নং ২৭ এর মাধ্যমে বাংলাদেশ সরকারের অধীনে হস্তান্তর করা হয়, যা পূর্বে ১৯৬০ সাল থেকে ব্যাক্তি মালিকানাধীন ছিল। শুধুমাত্র ঐতিহ্যে নয়, গুনে ও মানে কর্ণফুলী পেপার মিল এর রয়েছে যথেষ্ট সুনাম। বিখ্যাত কর্ণফুলী কাগজ এই মিলেই তৈরী হয়। এছাড়া উৎপাদিত হয় নিউজপ্রিন্ট সহ নানান মানের কাগজ।

কাপ্তাই এর চন্দ্রঘোনায় অবস্থিত এই পেপার মিল প্রায় ৪২৪ একর জমির উপর স্থাপিত। মূল কাগজ তৈরীর কারখানা ছাড়াও রয়েছে একটি প্রাইমারি স্কুল, শ্রমিকদের থাকার স্থান, আবাসিক এলাকা সহ সুবিশাল খেলার মাঠ, যা পর্যটকদের ও আকর্ষন করে সমান তালে। সবচেয়ে মজার বিষয় হল, দামী ও গুনী এই পেপার তৈরীর মূল কাঁচামাল হল শুধুমাত্র বাঁশ। বাঁশ থেকে চিপস, পরিষ্কারকরণ, ক্যমিকেল মিশ্রন, মন্ড তৈরী করে ধাপে ধাপে কাজ শেষে বেরিয়ে আসে বড় বড় কাগজের বান্ডিল। যা থেকে পরে রিম কাগজ বানানো হয় ও সবশেষে বাজারজাত করা হয়।






মন্তব্য চালু নেই