মেইন ম্যেনু

‘ওবামাকেয়ার এখন মৃত’

অবশেষে নিজের স্বাস্থ্যনীতি পাস হওয়ায় ওবামাকেয়ারকে ‘মৃত’ বলে ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্মকক্ষ প্রতিনিধি পরিষদে স্বল্পব্যবধানে পাস হয়েছে ট্রাম্পের স্বাস্থ্যনীতি।

কংগ্রেসে এই প্রথম বড় ধরনের কোনো সাফল্য পেলেন ট্রাম্প। ডেমোক্রেটরা দাবি করেছেন, ট্রাম্পের এই আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট যুক্তরাষ্ট্রের লাখ লাখ লোককে স্বাস্থ্যবীমা থেকে দূরে রাখবে।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ২১৭-২১৩ ভোটে ট্রাম্পের স্বাস্থ্য বিলটি পাস হয়। বিলটি এখন বিবেচনার জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। সিনেটে অবশ্য সংখ্যাগরিষ্ঠ সদস্য রিপাবলিকান হওয়ায় সেটি সেখানে পাস হবে বলেই আশা করা হচ্ছে।

বিলটি পাস হওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজে রিপাবলিকান আইনপ্রণেতাদের জন্য একটি উদযাপন অনুষ্ঠানের আয়োজন করেছেন। সেখানে ট্রাম্প বলেছেন, ‘কোনো ভুল করবেন না, এটা বাতিল। ওবামাকেয়ার এখন কার্যত মৃত।’

ওবামাকেয়ার বাতিলের নিন্দা জানিয়ে ডেমোক্রেট দলের আইনপ্রণেতা বার্নি স্যান্ডার্স বলেছেন, ‘ হাজার হাজার আমেরিকান মৃত্যুর মুখে পড়তে পারে। কারণ তাদের আর সেবা পাওয়ার সুযোগ নেই।’

এর আগে মার্চে নিজের স্বাস্থ্যসেবা বিলটি কংগ্রেসে তুলেছেন ট্রাম্প। নিজ দলে বিরোধিতার কারণে ভোটাভুটিতে হারের আশঙ্কায় সেটি প্রত্যাহার করে নিয়েছিলেন তিনি।






মন্তব্য চালু নেই