মেইন ম্যেনু

ওবামার জলবায়ু পরিকল্পনা স্থগিত করলো আদালত

জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণতা রোধে প্রথম থেকেই আগ্রহী ভূমিকা পালন করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু যুক্তরাষ্ট্রের শিল্প কারখানা থেকে পরিবেশের জন্য ক্ষতিকারক কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ নিয়ন্ত্রণ করার জন্য ওবামার পরিকল্পনাকে থামিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

আদালতের রায়ে বলা হয়, প্রেসিডেন্টের ‘ক্লিন পাওয়ার প্লান’ সামনের দিকে অগ্রসর হতে পারবে না যতক্ষণ পর্যন্ত না সমস্ত আইনগত বিরোধ মোকাবেলা করা হচ্ছে।

ওবামার এই জলবায়ু পরিকল্পনা মতে, আগামী ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমিয়ে দেয়া যাবে ৩২ শতাংশ। যে কারনে পরিকল্পনায় নবীকরণযোগ্য (রিনিউয়েবল) শক্তিকে প্রাধান্য দেয়া হয়েছে। গত বছরের শেষদিকে প্যারিসে অনুষ্ঠিত হওয়া বিশ্ব জলবায়ু সম্মেলনেও এই ব্যাপারটাতে সবচেয়ে বেশি জোর প্রয়োগ করা হয়েছিল।

প্রেসিডেন্ট ওবামা গত বছরের আগস্ট মাসে এই পরিকল্পনা প্রস্তাব করেন যাতে, বিশ্বের সব দেশেই লক্ষ্য অনুসারে কার্বন নিঃসরণ কমিয়ে আনা সম্ভব হবে।

কিন্তু যুক্তরাষ্ট্রের ২৭ টি অঙ্গরাজ্যের শিল্প কারখানার প্রতিনিধিরা আদালতে এই পরিকল্পনার বিরোধিতা করে বন্ধ করে দেয়ার দাবি করেন। তাদের দাবি অনুসারে এই পরিকল্পনা প্রত্যেক অঙ্গরাজ্যের আইনগত অধিকার পরিপন্থী।






মন্তব্য চালু নেই