মেইন ম্যেনু

ওবামার লেখা চিঠি পেলেন কিউবার বৃদ্ধা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিজের বাড়িতে আসার আমন্ত্রণ জানিয়ে চিঠি লিখেছিলেন কিউবার এক নারী। প্রায় এক মাস পর সেই চিঠির জবাব পেয়েছেন তিনি। শুক্রবার এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রায় পাঁচ দশকেরও বেশি সময় পর গত বছর যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে বৈরি সম্পর্কে অবসান হয়। মূলত মার্কিন প্রেসিডেন্ট ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোই ছিলেন এই বৈরিতা অবসানের মূল উদ্যোক্তা। গত বছরের শেষ নাগাদ দুই দেশে দূতাবাসও চালু করা হয়। চলতি মাসেই ওবামার কিউবা সফরের কথা রয়েছে।

ইলিয়ানা ইয়ারযা নামের ৭৬ বছর বয়সী ওই নারী গত ফেব্রুয়ারি মাসে ওবামাকে হাভানায় তার নিজ বাড়িতে এক কাপ কিউবান কফি পানের আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠান। মার্চে ওবামার কিউবা ভ্রমণ করার কথা জানতে পেরে ইয়ারযা ১৮ ফেব্রুয়ারি ওই চিঠিটি লিখেছিলেন। এতে তিনি লেখেন, ‘আমি আপনার সঙ্গে সরাসরি দেখা করতে যতটুকু আগ্রহী কিউবায় এমন কাউকে আর পাওয়া যাবে না’।

ইয়ারযাকে বিশেষ ধন্যবাদ জানিয়ে প্রেসিডেন্ট ওবামার লেখা চিঠিটি বুধবার কিউবায় পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, প্রায় পাঁচ দশক আগে কিউবা ও আমেরিকার মধ্যে সরাসরি চিঠি যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছিল। তবে মেক্সিকো কিংবা কানাডা হয়ে চিঠি আদান-প্রদান করা যেতো দেশটিতে। ২০১৫ সালের ডিসেম্বরে দুই দেশ সরাসরি চিঠিপত্র আদান-প্রদান ব্যবস্থা পুনরায় চালুর ব্যাপারে সম্মত হয়।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই