মেইন ম্যেনু

ওবামা যেখানে ক্ষমতাহীন

আবারও নিজের অসহায়ত্ব প্রকাশ করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বললেন, কিছু দিন পর পর গুলিতে গণহত্যার ঘটনা ‘নিয়মিত’ হয়ে গেছে। কিন্তু তা রোধে কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারিনি আমরা।

যুক্তরাষ্ট্রের ওরেগণ অঙ্গরাজ্যে উম্পকুয়া কমিউনিটি কলেজে বৃহস্পতিবার বন্দুকধারীর গুলিতে ৯ শিক্ষার্থীসহ ১০ জন নিহত হওয়ার প্রতিক্রিয়ায় একই দিন রাতে টেলিভিশনে বিবৃতি দেন ওবামা। তার বিবৃতি ছিল হতাশায় ভরা। গান কন্ট্রোল ল বা অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে না পারায় তিনি এই হতাশা প্রকাশ করেন। আইন সংশোধনের জন্য সরকারের ওপর চাপ প্রয়োগ করতে তিনি দেশের জনগণের প্রতি আহ্বান জানান।

জেমস এস ব্রাডি প্রেস ব্রিফিং কক্ষে টেলিভিশনে বিবৃতি দেন ওবামা। তিনি বলেন, কীভাবে সরকারের মাধ্যমে এই আইন (অস্ত্র নিয়ন্ত্রণ আইন) পরিবর্তন করানো যায়, এসব জীবন বাঁচানো যায় এবং তাদের বেড়ে ওঠার সুযোগ দেওয়া যায়, তা ভাবার জন্য আমি আমেরিকানদের প্রতি আহ্বান জানাচ্ছি।’

ওবামা স্বীকার করেন, বন্দুকধারীর গুলিতে গণহত্যা এড়াতে ব্যর্থ হয়েছেন তিনি। দুই দুই বার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকার পরও তিনি অস্ত্র আইন সংশোধন করতে পারেননি। কংগ্রেসে রিপাবলিকান এমনকি ডেমোক্র্যাটদেরও বিরোধিতা রয়েছে, যে কারণে আইন সংশোধনের উদ্যোগ বার বার ভেস্তে গেছে। এখন এ জন্য জনগণকে জাগতে বলছেন তিনি।






মন্তব্য চালু নেই