মেইন ম্যেনু

প্যারিস হামলা

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে নীল-সাদা-লাল আলো

নিউইয়র্কের সবচেয়ে উঁচু স্থাপনা হচ্ছে ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্ট্রার। নিউ জার্জি অঙ্গরাজ্যের হাডসন নদীর তীরবর্তী ভবনটিতে শনিবার নীল, সাদা ও লাল আলো জ্বলতে দেখা গেছে। প্যারিসে সন্ত্রাসী হামলায় ক্ষতবিক্ষত ফরাসি জনগণের প্রতি সংহতি প্রকাশের জন্য ভবনটিতে এই তিন রংয়ের লাইট জ্বালানো হচ্ছে। শুক্রবারের ওই হামলায় কমপক্ষে ১৫৩ জন নিহত এবং আরো দুই শতাধিক আহত হয়েছে।

ফ্রান্সের প্রতি বন্ধুত্ব ও সহমর্মিতার নিদর্শন হিসেবে ওই দেশটির পতাকার অনুকরণে তিন রংয়ের আলো জ্বালানো হচ্ছে ওয়ার্ল্ড ট্রেড সেন্ট্রার বা বিশ্ব বাণিজ্য কেন্দ্রে। এ সম্পর্কে নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো এক বিবৃতিতে বলেছেন, ফরাসি জনগণের প্রতি সংহতি প্রকাশের জন্য আজ (শনিবার)এবং আগামী কয়েক দিন ধরে ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আলো জ্বলবে।’ প্যারিস হামলায় হতাহতদের প্রতি সহানুভূতি জানাতেই এই ব্যবস্থা নিয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কর্তৃপক্ষ।

এছাড়া প্যারিসের প্রতি সমর্থন জানাতে শনিবার নিউইয়র্কের ইউনিয়ন স্কয়ারে জড়ো হয়েছিল ৫০ জনের মত ফরাসি সমর্থক। তাদের হাতে ছিল ‘ভয় পেয়ো না প্যারিসবাসী, আমরা তোমাদের সঙ্গে আছি’ লেখা প্লাকার্ড।

এদিকে ওই হামলার পর নিউইয়র্ক শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সেখানকার ফরাসি দূতাবাস ও জাতিসংঘ সদর দপ্তরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সন্ত্রাস বিরোধী বাহিনী মোতায়েন করা হয়েছে শহরের জনাকীর্ণ স্থানগুলোতেও।






মন্তব্য চালু নেই