মেইন ম্যেনু

ও বাচ্চা নিতে রাজি ছিল না, হয়ে গেছে…

আসসালামু আলাইকুম। আমার স্ত্রীর বয়স ১৮। ও আমার কাজিন। আমরা নিয়মিত মিলিত হয়েছি। menstrual সার্কেল এর মাঝে ৫ দিন বাদ দিয়েছিলাম। ডিসেম্বরের ২২ তারিখে menstrual ভালো হয়েছিল, তারপর জানুয়ারির ২২ তারিখে menstural হওয়ার কথা ছিল, কিন্তু হচ্ছে না। HCG টেস্ট এ পজেটিভ এসেছে।

এখন সে মানসিক ভাবে অনেক হতাশ। ও এখন বাচ্চা নিতে চায় নি, কিন্তু অজান্তেই ঘটে গিয়েছে ব্যাপারটি। বিয়ের পর এটিই আমাদের প্রথম সন্তান। এখন কী করবো।

পরামর্শ

সন্তান নেবেন কি নেবেন না, এটা একান্তই কোন দম্পতির ব্যক্তিগত সিদ্ধান্ত। দুজনে আলোচনা করে পরিবার পরিকল্পনা করা উচিত, কখনোই সন্তান গ্রহনের সিদ্ধান্ত কারো একতরফা হওয়া উচিত নয়।

ব্যক্তিগতভাবে আমি গর্ভপাত করানোর পক্ষে নই। কিন্তু যেহেতু আপনার স্ত্রী বয়স কম এবং তিনি গর্ভবতী বলে হতাশায় ভুগছেন , সেক্ষেত্রে আপনারা দুজনেই ভালো করে ভেবে দেখুন একটি সন্তানের দায়িত্ব নেবার জন্য আপনারা তৈরি কিনা। সন্তান জন্ম দেয়া সোজা, কিন্তু সন্তানকে সঠিক ভাবে মানুষ করা অনেক কঠিন। তাই ভালো করে ভেবে দেখুন সন্তান নিতে চান কিনা, আপনার স্ত্রী চায় কিনা। যদি না চান, তাহলে একজন ভালো চিকিৎসকের সাথে যোগাযোগ করতে পারেন গর্ভপাতের জন্য। আর যদি সেটা না করান বা করানো সম্ভব না হয়, সেক্ষেত্রে স্ত্রীর জন্য কাউন্সিলিং এর ব্যবস্থা করুন। পেশাদার কাউন্সিলিং পেলে স্ত্রী তাঁর হতাশা কাটিয়ে উঠবেন বলে আশা করা যায়।






মন্তব্য চালু নেই