মেইন ম্যেনু

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর উদ্যোগে

কক্সবাজারে স্কুল-মাদ্রাসা পর্যায়ে ভূমিকম্প করণীয় শীর্ষক আলোচনা সভা

ভূমিকম্পের ঝুঁকি বেড়েই চলছে। পর্যটন নগরী কক্সবাজার জেলাটি যেমন প্রাকৃতিক সম্পদে পরিপূর্ন, তেমনি প্রাকৃতিক দুর্যোগের লীলাক্ষেত্র। প্রতি বছরই কোন না কোন প্রাকৃতিক দুর্যোগের ফলে মানুষের আর্থিক, সামাজিক এবং পরিবেশের বিপুল ক্ষতি সাধিত হচ্ছে।

ভূমিকম্প বিশ্লেষকরা আগামীতে বাংলাদেশ, মিয়ানমার ও ভারত সীমান্তে ৭.৫ মাত্রার ভূমিকম্পের আশংকা করেছে।

এই জেলার ঝুঁকিপুর্ন এলাকায় কমিউনিটি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে জনগোষ্ঠীকে ভূমিকম্প মোকাবেলায় দ্রুত সময়ের মধ্যে কার্যকর সাড়া প্রদান সক্ষমতা অর্জনের লক্ষ্যে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কক্সবাজার এরিয়া ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে স্কুল ও মাদ্রাসা পর্যায়ে ভুমিকম্পে ছাত্র ছাত্রীদের করনীয় শীর্ষক জাগরনমুলক কর্মকান্ডের অংশ বিশেষ (আজ) ১৯ এপ্রিল’১৬ খুরুস্কুল ইউনিয়নে উম্মে সালমা(রা:) ইসলামিয়া বালিকা দাখিল মাদ্রাসার ষ্টুডেন্ট ব্রিগেড টীম এর আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

DSC04060

উক্ত আলোচনা সভায় ভূমিকম্প কি? কারন সমুহ, প্রকৃতি ও বৈশিষ্ট্য, ভূমিকম্পের ফলাফল, ভূমিকম্পের মাত্রা ও তীব্রতা পরিমাপ, ভূমিকম্প মোকাবেলার স্কুল পর্যায়ে ছাত্র ছাত্রীদের পূর্বপ্রস্তুতি , ভূমিকম্পের সময় করণীয় ও ভূমিকম্পের পরবর্র্তী করণীয় বিষয় নিয়ে আলোচনা করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ডিজাষ্টার ম্যানেজমেন্ট অফিসার আবদুল হামিদ, সুপার মাওলানা মনছুর আলম আযাদ ও শিক্ষক আরেফা খানম।
উল্লেখ্য, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কক্সবাজারে মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাদ্রাসায় ষ্টুডেন্ট ব্রিগেড টীম গঠনের মাধ্যমে দুর্যোগ মোকাবেলা ও ঝুঁকি হ্রাসে সচেতনতাবৃদ্ধিতে তাদের অংশগ্রহন নিশ্চিতকরনে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে আসছে।






মন্তব্য চালু নেই