মেইন ম্যেনু

কতটা নিরাপদ সরকারি কর্মকর্তাদের অ্যাপস ‘আলাপন’

সরকারি কর্মকর্তাদের নিজেদের মধ্যে যোগাযোগের জন্য নতুন একটি অ্যাপস ‘আলাপন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভা কক্ষ থেকে প্রধানমন্ত্রী বরিশালের জেলা প্রশাসকের সঙ্গে আলাপনের মাধ্যমে কথা বলে এটির উদ্বোধন করেন। এই অ্যাপস’র মাধ্যমে সরকারের যে কোনো কর্মকর্তা যে কোনো জায়গা থেকে একক বা গোষ্ঠীগত চ্যাটিং, ভয়েস ও ভিডিও কল, গ্রুপ কনফারেন্স ছাড়াও নথি আদান-প্রদান করতে পারবেন। অ্যাপস’র মাধ্যমে তাদের অবস্থানও জানা যাবে।-পরিবর্তন

এ বিষয়ে জানতে চাইলে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার মঙ্গলবার দুপুরে বলেন, সরকারি এই আলাপন অ্যাপস সম্পর্কে আমার খুব বেশি ধারণা নেই। তাই এ সম্পর্কে আমি কিছুই জানি না। তবে আমি বলতে পারি- সাধারণ ফেসবুক, ইমেইল বা ইন্টারনেটের বিষয়গুলো যেসকল পদ্ধতিতে পরিচালিত হয়, এটিও তার বাইরে নয়।

এটি হ্যাক হওয়ার আশঙ্কা কতটুকু- এমন প্রশ্নে মোস্তফা জব্বার বলেন, এটি আমি জানি না। তবে এর নিরাপত্তা ব্যবস্থা যারা তৈরি করেছেন তাদের ওপর এটি নির্ভর করবে।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সিস্টেম এনালিস্ট মো. নবীর উদ্দীন বলেন, এই অ্যাপসটি আমাদের দেশের ছেলে-মেয়েরাই তৈরি করেছেন। আর এতে সহযোগিতা করেছে আইসিটি বিভাগ। ব্যবহারের দিক দিয়ে এটি অন্যান্য অ্যাপস’র মতোই। এর মাধ্যমে সরকারি কর্মকর্তারা কথা বলতে পারবেন, তথ্য আদান প্রদান করতে পারবেন।

ফেসবুক বা ই-মেইল হ্যাক হওয়ার ঘটনা ঘটে এই অ্যাপসটি তা থেকে কতটুকু নিরাপদ জানতে চাইলে তিনি বলেন, আমার মনে হয় এটি হ্যাক হওয়ার কোনো আশঙ্কা নেই। কারণ এটি মোবাইলে ডাউনলোড করে নিতে হবে। তারপরও বিষয়টি ভালোভাবে জেনে বলতে পারব।

বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আমি আলাপনের মাধ্যমে কথা বলতে পেরে নিজেকে সম্মানিত বোধ করছি। সরকারি কর্মকর্তাদের নিজের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও পে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দেওয়া হয়েছে। তারা সকলেই জাতীয় পরিচয়পত্রের নম্বর ও পে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন।

মো. সাইফুজ্জামান বলেন, এটি যেহেতেু সরকারি কর্মকর্তাদের মধ্যে সীমাবদ্ধ তা-ই হ্যাক হওয়ার কোনো আশঙ্কা নেই। তাছাড়া সরকারের নিজস্ব আইটি বিভাগ এ অ্যাপসটি তৈরি করেছে। গোপনীয়তা রক্ষা করে সরকারি কর্মকর্তাদের নিজেদের মধ্যে যোগাযোগ ও ফাইল আদান-প্রদানে দেশীয় সিস্টেমে মেসেজিং করতে পারবেন। তাছাড়া এ অ্যাপসে গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার ফোন নম্বরও সংগ্রহ করা যাবে।






মন্তব্য চালু নেই