মেইন ম্যেনু

কনডমের নাম আশা; স্বাস্থ্যকর্মীদের নিয়ে বিদ্রূপ

নিরাপদ যৌনমিলনের প্রচার চালাতে ঘরে ঘরে এই কনডম পৌঁছতে বিড়ম্বনা বোধ করছেন আশা কর্মীরা। কনডমের নাম বদল হওয়া না পর্যন্ত এই প্রচারে অংশগ্রহণ তারা করবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ভারতের আশা কর্মীরা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে নিরাপদ সেক্স-এর প্রচার চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যকে কেন্দ্রীয় সরকারের তরফে গ্রামের পড়ালেখা না জানা মহিলাদের উৎসাহ দিতে বিনামূল্যে জন্মনিয়ন্ত্রক জাতীয় ওষুধের পাশাপাশি কনডমও ঘরে ঘরে পৌঁছে দেবে।

মে মাসে যখন নতুন প্যাকেটগুলি আসে তখন তার নাম ডিলাক্স-এর পরিবর্তে আশা করে দেওয়া হয়। আর তাতেই বিড়াম্বনায় পড়তে হয় আশা কর্মীদের।

আশা কর্মীদের একাংশের কথায়, প্রথমে কর্মী হিসাবে আমাদের শোষণ করা হয়েছে, আর এখন ওরা আমাদের ভাবমূর্তিকেও কালিমালিপ্ত করছে। এখন লোকে আমাদের বলে, ‘একটা আশা দে তো, আমাদেরকে নিয়ে বিদ্রূপ করে লোকজন। আমাদের পক্ষে এটা সত্যিই খুব বিড়াম্বনার এবং অপমানজনক।’

সরকারের নজরে কনডমের এই নতুন প্যাকেট আরও বেশি আকর্ষণীয় করা হয়েছে। যদিও আশাকর্মীদের নেতৃত্বের তরফে জানানো হয়েছে, আশা কর্মীরা এই কনডমের প্যাকেট বিতরণ বয়কট করেছে। যতক্ষণ সরকার এই কনডমের নাম না বদলাচ্ছে ততক্ষণ আশা কর্মীরা এই নয়া কনডমের প্যাকেট বিতরণ করবে না।






মন্তব্য চালু নেই