মেইন ম্যেনু

কন্টাক্ট লেন্স ব্যবহারে মেনে চলুন ১২ টি সতর্কতা

কন্টাক্ট লেন্স বর্তমান যুগের অন্যতম ফ্যাশনের অংশ। একটা সময় ছিল যখন কন্টাক্ট লেন্স চশমার বিকল্প হিসেবে ব্যবহার করা হত। কিন্তু বর্তমান সময়ে অনেকে কন্টাক্ট লেন্স স্টাইল এবং ফ্যাশনের জন্য পরে থাকেন। কন্টাকট লেন্স বলতে মূলত ডিসপোজেবল সফট কন্টাক্ট লেন্সকে বোঝানো হয়। চোখের সমস্যার কারণে সাধারণত স্বচ্ছ কন্টাক্ট লেন্স ব্যবহার করা হয়, তাতে চশমার মত পাওয়ার দেওয়া থাকে। আর ফ্যাশনের জন্য পরা হয় ফ্যাশনাবেল কন্টাক্ট লেন্স যা চোখকে করবে আপনার পছন্দের রঙয়ের মত রঙিন।

কন্টাক্ট লেন্স ব্যবহার চোখের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। এইজন্য অনেক চিকিৎসকরাই চোখে কণ্টাক্ট লেন্স ব্যবহার করতে নিষেধ করে থাকেন। কণ্টাক্ট লেন্স ব্যবহারে কিছু সাবধানতা অবলম্বন করলে চোখের এই ক্ষতিকর প্রভাব হতে রক্ষা পাওয়া সম্ভব। কন্টাক্ট লেন্স ব্যবহারে কিছু টিপস পাওয়া যায় .huffingtonpost, Bausch, everydayhealth থেকে।

১। কন্টাক্ট লেন্স পড়ার সময় সবসময় হাত ভাল করে ধুয়ে নেওয়া উচিত। সময়ের স্বল্পতার কারণে অনেক সময় হাত না ধুয়ে কন্টাক্ট লেন্স চোখে পড়ে থাকেন। কন্টাক্ত লেন্স পরার আগে হালকা সাবান দিয়ে হাত ধুয়ে শুকনো টাওয়াল দিয়ে মুছে নিন।

২। চোখ থেকে খুলে জীবাণুমুক্ত করে লেন্সটি রাখুন।

৩। ডান চোখের লেন্স ডান চোখে, বাম চোখের লেন্স বাম চোখে ব্যবহার করুন। ভুল করে ডান চোখেরটা বাম চোখে, বাম চোখেরটা ডান চোখে ব্যবহার করবেন না।

৪। ব্যবহার করার শেষে লেন্সের সল্যুশনের বোতলের মুখ বন্ধ রাখুন।

৫। নিয়মিত লেন্স কেসটি পরিষ্কার রাখুন। তিন মাস পর পর লেন্সের বক্সটি পরিবর্তন করুন।

৬। একই লেন্সের সল্যুশন বার বার ব্যবহার করা উচিত নয়। কারণ একই সল্যুশন ব্যবহার লেন্সের ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস ধ্বংস করতে পারে না। তাই লেন্স ব্যবহার এর ক্ষেত্রে প্রতিবার নতুনভাবে সল্যুশন নেয়া জরুরি।

৭। সাঁতার, গোসলের সময় কন্টাক্ট লেন্স ব্যবহার করবেন না। এই সময় ‘acanthamoeba’ নামক আই ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।

৮। Steinemann বলেন “ আপনি যখন কন্টাক্ট লেন্স পরে চোখ বন্ধ করেন তখন আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়ে থাকে”। চোখের পৃষ্ঠ এ ইনফেকশন দেখা দেওয়ার সাথে সাথে কর্নিয়ার ক্ষতি সাধন হয়ে থাকে।

৯। অনেক সময় কণ্টাক্ট লেন্স পরে আপনি স্বাচ্ছন্দ্যবোধ নাও করতে পারেন। তখন সেটি খুলে ভুলেও সাধারণ পানির মধ্যে রাখবেন না। এমনকি স্যলাইন পানির মধ্যেও রাখবেন না। সবসময় লেন্সের সল্যুশন সাথে রাখুন।

১০। কন্টাক্ট লেন্স ব্যবহার করার পর হেয়ার স্প্রে ব্যবহার করবেন না।

১১। একজনের ব্যবহার করা কন্টাক্ট লেন্স আরেক জন ব্যবহার করবেন না।

১২। সাবান বা সাবান পানি দিয়ে ভুলেও কন্টাক্ট লেন্স পরিষ্কার করবেন না।

খুব বেশি প্রয়োজন না হলে কন্টাক্ট লেন্স ব্যবহার থেকে বিরত থাকুন। চশমা ব্যবহার করুন। এটি চোখের জন্য উপকারী।






মন্তব্য চালু নেই