মেইন ম্যেনু

কফির অজানা ব্যবহার

কফি কী কাজে ব্যবহৃত হয়? প্রশ্ন শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন। কফি তৈরি আর বেকিংয়ের ক্ষেত্রে কফির ব্যবহার আমরা সবাই জানি। তবে কফির রয়েছে আরো অনেক ব্যতিক্রমী ব্যবহার। রূপচর্চা থেকে শুরু করে ঘর পরিষ্কার রাখা পর্যন্ত সব জায়গাতেই আপনার কাজে আসবে এই ছোট্ট উপকরণটি। জেনে নিন ঘরদোরের টুকিটাকিতে কফি গুঁড়োর কিছু ব্যতিক্রমী ব্যবহার।

ঘরের ভেতরে পিঁপড়ার আনাগোনা বন্ধ করতে এদের চলাফেরার রাস্তার ওপর ছড়িয়ে দিন কফির গুঁড়ো। এতে পিঁপড়া আর সেই এলাকা মাড়াবে না। তবে আপনার বাড়ির ভেতরেই যদি পিঁপড়ার বাসা থাকে তাহলে এই পদ্ধতি কাজ নাও করতে পারে।

গাছের গোঁড়া থেকে একটু দূরে টবের চারধারে ছড়িয়ে দিন কফির গুঁড়ো এবং মাটির সাথে মিশিয়ে দিন ভালো করে। এতে টবে অতিরিক্ত পানি জমে যাওয়া রোধ হবে। সার হিসেবেও ভালো এগুলো।

যতই পরিষ্কার করা হোক না কেন ফ্রিজে মাঝে মাঝে অস্বস্তিকর এক ধরণের দুর্গন্ধ হয়। ছোট একটি বাটিতে করে ফ্রিজের এক কোনে রেখে দিন কিছুটা কফি গুঁড়ো। ফ্রিজের ভেতরের আঁশটে দুর্গন্ধ দূর হয়ে যাবে কয়েক ঘন্টার মাঝেই।

একদম মিহি কফি গুঁড়ো অলিভ অয়েলের সাথে মিশিয়ে তৈরি করুন একটি প্যাক। এটি এক্সফলিয়েটর হিসেবে ব্যবহার করলে ত্বকের রুক্ষভাব দূর হয়ে আসবে রেশমি মসৃণতা।

হাঁড়ি এবং কড়াইতে খাবার পুড়ে তলায় লেগে গেলে কাজে আসবে কফি গুঁড়ো। সহজে এসব পোড়া খাবার উঠতে না চাইলে আগে কফির গুঁড়ো সেই অংশে ভালো করে ঘষে দিন। এরপর ডিশ ওয়াশিং সাবান স্ক্রাবারে নিয়ে ভালো করে ঘষে তুলে ফেলুন।






মন্তব্য চালু নেই