মেইন ম্যেনু

কর্মক্ষেত্রে পেশাদারি হয়ে উঠার টিপস

যখন হঠাৎ করেই আপনি অপেশাদারি অবস্থা থেকে বেড়িয়ে এসে নিজেকে একজন পেশাদার হিসেবে প্রতিষ্ঠিত করতে চান, তখন আপনার সম্মানে এসে দাঁড়ায় বেশ কিছু সমস্যা। কোথা থেকে শুরু করবেন ঠিক বুঝে উঠতে পারেন না। তাই এখানে আপনি কর্মক্ষেত্রে কিভাবে পেশাদারি হয়ে উঠবেন তার কিছু গুরুত্বপূর্ণ টিপস:

১। সর্বদা সময়মত সঠিক সময়ে অফিসে পৌঁছাতে চেষ্টা করুন। মনে রাখবেন যে কর্মী প্রতিদিন সঠিক সময়ে অফিসে যায় তাকে সর্বদাই নির্ভরযোগ্য বলে মনে করা হয়।

২। জোড়াতালি মেরে কাজ করা, পর্যাপ্ত পরিশ্রম না করা, কিংবা কৌশলে কাজ এড়িয়ে চলুন। কর্মক্ষেত্রে এই সব কিছুই ফাঁকির সামিল। তাই ফাঁকি দেবার কথা ভুলেও চিন্তা করবেন না।

৩। কাজকে আপনি যতই ভালবাসেন না কেন, ব্যক্তিগত জীবনের সাথে পেশাদার জীবনের দূরত্ব অবশ্যই রক্ষা করে চলুন। যদি এই দুটিকে মিলিয়ে ফেলেন, তাহলে কিন্তু সব কিছুই গুবলেট হয়ে যাবে। ব্যক্তিগত সম্পর্ক আর জীবনটা বাড়িতে রেখে তবেই অফিসে আসুন।

৪। নিজের কাজকে বাছতে শিখুন। অফিসে হাজারটা কাজ থাকে। নিজের লক্ষ্যকে সামনে রেখে বাছুন ঠিক কোন কাজটা এখন করা জরুরী। আর কোনটা পরে করলেও চলবে। কোনটা আপনার লক্ষ্যের কাছে আপনাকে তাড়াতাড়ি পৌঁছে দিতে পারবে সেটা ভাবুন। আর কাজ শুরু করে দিন।

৫। আপনার প্রতিষ্ঠানে যদি কোনো পেশাদার স্বীকৃতি দেওয়ার বিষয় থাকে তাহলে সেগুলো ব্যবহার করুন। এ মধ্যে থাকতে পারে কোনো মাসের সেরা কর্মীর স্বীকৃতি দেওয়া। নিশ্চিত হয়ে নিন যে আপনি সব নিয়ম উদ্যোগ ও এ ধরনের অফিসিয়াল বিষয় সম্বন্ধে অবগত। অন্য মানুষকে প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে পারলে তারা আপনাকেও স্বীকৃতি দেবে।-সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।






মন্তব্য চালু নেই