মেইন ম্যেনু

কলেজে ভর্তির আবেদনে বায়োমেট্রিক সিম বাধ্যতামূলক

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকে (এইচএসসি) ভর্তি কার্যক্রম। এ জন্য একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশিকা প্রকাশ করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

এতে বলা হয়েছে, অনলাইন এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। তবে আবেদনের ক্ষেত্রে সিম অবশ্যই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হতে হবে। ভর্তির ক্ষেত্রে ২০টি পর্যন্ত প্রতিষ্ঠানে আবেদন করা যাবে। এক্ষেত্রে একজন প্রার্থী এসএমএসে সর্বোচ্চ ১০টি ও অনলাইনে সর্বোচ্চ ১০টির জন্য আবেদন করতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বুধবার প্রকাশিত নির্দেশিকায় এসএমএস এবং অনলাইনে শিক্ষার্থী ভর্তির আবেদন প্রক্রিয়া এবং কলেজগুলোর জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. মো. আশফাকুস সালেহীন এ বিষয়ে বলেন, ভর্তি কার্যক্রম চলবে ৯ জুন পর্যন্ত। এর মধ্যে বায়োমেট্রিক নিবন্ধনের সময়সীমা শেষ হয়ে যাবে। তাই অনিবন্ধিত সিম থেকে আবেদন গ্রহণ না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে একই মোবাইল নম্বর ব্যবহার ও মোবাইল সিম অবশ্যই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হবে।’

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী, ২৬ মে থেকে আগামী ৯ জুন পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।






মন্তব্য চালু নেই