মেইন ম্যেনু

কাউন্সিলের ৪ মাস পর নতুন স্থায়ী কমিটি পাচ্ছে বিএনপি

কাউন্সিল শেষ হওয়ার চার মাসেরও বেশি সময় অতিবাহিত হলেও এখনো নির্বাহী কমিটির বাকী পদ ও দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমটির নাম ঘোষণা করতে পারেনি বিএনপি। তবে সব জল্পনা-কল্পনা শেষে চলতি সপ্তাহে নতুবা আগামী সপ্তাহের যেকোন দিন দলের নতুন স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহেই কমিটি ঘোষণা হওয়ার সম্ভবনা বেশি। ইতোমধ্যে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া স্থায়ী কমিটির সদস্যদের নতুন তালিকা চূড়ান্ত করছেন।

সূত্রটি আরো জানিয়েছে, সম্প্রতি লন্ডন থেকে দেশে ফেরার সময় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান স্থায়ী কমিটির সদস্যদের নামের তালিকা চূড়ান্ত করে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে দিয়েছেন।

এদিকে গত ১৯ মার্চ বিএনপির জাতীয় সম্মেলনে কাউন্সিলরা কমিটি গঠনের দায়িত্ব দেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে। এর ১১ দিন পর দলের মহাসচিব, সিনিয়র যুগ্ম মহাসচিব ও কোষাধ্যক্ষ এবং ২০ দিন পর যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকদের নাম ঘোষণা করা হয়। এর কয়েকদিন পরই সহ-সাংগঠনিক সম্পাদকদের নামও ঘোষণা করা হয়।

তবে দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের আগেই নির্বাচনের মাধ্যমে দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত করে বিএনপি।

দলের একটি সূত্রে জানা গেছে, নবগঠিত স্থায়ী কমিটিতে বড় ধরনের পরিবর্তন হচ্ছে না। অসুস্থ ও শারীরিকভাবে অক্ষম নেতাদের সম্মানের সঙ্গে সরিয়ে তাদের স্থলে নতুন সদস্য মনোনীত করার চিন্তা ভাবনা করছেন খালেদা জিয়া ও তারেক রহমান।

বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯। ২০০৯ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত পঞ্চম জাতীয় কাউন্সিলে স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১১ থেকে বাড়িয়ে ১৯ করা হয়। এরমধ্যে মানবতাবিরোধী অপরাধে সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে। সাবেক মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন ও ড. আর এ গণি ইন্তেকাল করেছেন। ফলে বিএনপির শীর্ষ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির এই তিনটি পদ শূন্য রয়েছে।

এছাড়া স্থায়ী কমিটির সদস্য সরওয়ারি রহমান ও এম শামছুল ইসলাম দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ।

দলটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, স্থায়ী কমিটিতে কারা থাকছেন তা ঘোষণার আগ মুহূর্ত পর্যন্ত নামগুলো বলা কঠিন। তবে শেষ মুহূর্তে নতুন মুখের আলোচনায় আছেন- ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, বেগম সেলিমা রহমান, হাফিজ উদ্দিন আহমেদ, সাদেক হোসেন খোকা, চৌধুরী কামাল ইবনে ই্উসুফ, চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহাবুব হোসেন, আমির খসরু মাহামুদ চৌধুরী, ড. ওসমান ফারুক, শামসুজ্জামান দুদু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, সদ্য সাবেক যুগ্ম-মহাসচিব সালাউদ্দিন আহমেদ এবং মো. শাজাহান।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু এ বিষয়ে বলেন, দলের স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষণা বেগম জিয়ার এখতিয়ারভুক্ত। তিনি যখন ভাল মনে করেন তখন ঘোষণা দেবেন।

এ বিষয়ে জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির সক্রিয় সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বেগম জিয়া ও দলের সিদ্ধান্ত অনুযায়ী স্থায়ী কমিটি ঘোষণা করা হবে। তবে কবে ঘোষণা করা হবে তা কেবলমাত্র চেয়ারপারসনই বলতে পারেন।

স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান বলেন, খুব শিগগিরই কমিটি হয়ে যাবে।

কাউন্সিলের চার মাসেরও বেশি সময় অতিবাহিত হয়েছে, নির্বাহী কমিটির বাকী পদ ও স্থায়ী কমিটি কখন ঘোষণা করা হবে-এমন প্রশ্নের জবাবে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাগো নিউজকে বলেন, খুব শিগগিরই কমিটি গঠন করা হবে।






মন্তব্য চালু নেই