মেইন ম্যেনু

কাজের মাঝে ঘনঘন হাই উঠছে? জেনে নিন কী করবেন…

হাই তোলা খুব সাধারণ একটি ব্যাপার। বিশেষ করে একটানা কাজের মাঝে খুব ক্লান্ত হয়ে গেলেই হাই ওঠে সবচাইতে বেশী। ঘন ঘন হাই তোলা যেমন বিরক্তিকর তেমনি বিব্রতকর। বিশেষ করে সেটা অফিসে, কাজের মাঝে বা কোন জরুরী মিটিঙের মাঝে হলে। এই ঘন ঘন হাই তোলার হাত থেকে রক্ষার পাওয়ার কিছু উপায় আছে। চলুন, জেনে নিই।

১। কাজে বিরতি দিন

অনেক সময় কাজ করতে করতে অতিরিক্ত কান্তি চলে এলে আমরা বিরক্তি প্রকাশ হিসেবে হাই তুলে থাকি। কাজের ফাঁকে বা মিটিংয়ের মাঝে হাই উঠতে থাকলে একটু সময় বের করে বাইরে থেকে হেঁটে আসুন। চোখ-মুখ পানি দিয়ে ধুয়ে আবার কাজে বসুন।

২। লম্বা নিঃশ্বাস নিন

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন আমদের মস্তিষ্ক গরম হয়ে গেলে,বাতাসের অভাবে আমরা হাই তুলে থাকি। তাই যখন ঘন ঘন হাই আসবে তখন লম্বা লম্বা নাক দিয়ে নিঃশ্বাস গ্রহণ করুন এবং মুখ দিয়ে শ্বাস বের করে দিন। দেখবেন হাই তোলা অনেকটা কমে গেছে।

৩। ঠান্ডা পানি পান করুন

অনেক সময় ক্লান্ত হয়ে গেলে লম্বা লম্বা হাই চলে আসতে পারে। শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে এমন হয়। এমন হলে ঠাণ্ডা পানি পান করুন। এতে হাই তোলা কিছুটা হলে কমে যাবে।

৪। ক্লান্তি কমান

কাজের বা মানসিক চাপে শরীরে ক্লান্ত চলে আসাটাই স্বাভাবিক। আর এই ক্লান্তি থেকে হাই তোলা হয়। তাই ক্লান্তি দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণের ঘুমের প্রয়োজন রয়েছে। এতে শারীরিক মানসিক দুই সুস্থ থাকবে।

৫। ঠান্ডা কিছু খান

ঘন ঘন হাই উঠলে ঠান্ডা কিছু খান। তা হতে পারে ফ্রিজে রাখা শসা বা অন্য কোন ফল। এটি আপনার শরীরের তাপমাত্রে কমিয়ে হাই তোলা রোধ করবে।

৬। হাই তোলা ব্যক্তিদের এড়িয়ে চলুন

হাই তোলা অত্যন্ত ছোঁয়াচে। কাউকে ঘন ঘন হাই তুলতে দেখলে আমাদের নিজেদেরও হাই চলে আসে। তাই ঘন ঘন হাই তোলা ব্যক্তিদের এড়িয়ে চলুন।

৭। আপনার চারপাশ ঠান্ডা রাখুন

আপনার বসার জায়গাটি ঠান্ডা রাখুন। ঠান্ডা পরিবেশে আপনার হাই আসবে না কারণ এটি আপনার শরীরকে ঠাণ্ডা রাখবে।

৮। চিকিৎসক দেখান

অনেক পরীক্ষায় দেখা গিয়েছে ঘন ঘন হাই তোলা হার্টের বা ফুসফুসের সমস্যা নির্দেশ করে। আপনি যদি অ্যাজমার রোগী হন তবে এই বিষয়ে আপনাকে আরও সচেতন হতে হবে। যদি ঘন ঘন হাই তোলা বিষয়টি বার বার হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্যসূত্র

6 Ways To Get Rid Of Yawning-www.boldsky.co

How to Stop a Yawn-www.wikihow.com

How to Get Rid of Yawning-www.healthguidance.org

ফটো ক্রেডিটঃ susanneshalsa.com






মন্তব্য চালু নেই