মেইন ম্যেনু

কাজ করছে না ইসির মনিটরিং টিম

আসন্ন ইউপিনয়ন পরিষদ (ইউপি) নির্বাচন উপলক্ষে সব কিছু তদারকি করার জন্য ৮টি মনিটরিং টিম গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়নপত্র জমা, নির্বাচনী ব্যয় থেকে আচরণবিধি তদারকি করতে উপসচিব পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে গঠিত এই কমিটি এখন পর্যন্ত কোনো কাজ করেনি।

ইসিতে প্রতিদিন নানা অভিযোগ এলেও শনিবার পর্যন্ত কোথাও অভিযোগ আসেনি বলে দাবি করেছেন ইসির আইন শাখার উপসচিব মহসিনুল হক। অথচ অনুসন্ধানে জানা গেছে, প্রতিদিন প্রায় ১২টির মত অভিযোগ জমা পড়ছে ইসিতে। খবর-জাগো নিউজ।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির একাধিক কর্মকর্তা জানান, দলীয়ভাবে ইউপি নির্বাচন নিয়ে অনেক এলাকায় সংঘর্ষ ও সহিংসতার খবর গণমাধ্যমে এসেছে। লিখিতভাবে ইসিতে কী অভিযোগ এলো, গোলযোগ-সংঘর্ষ কোথায় কোথায় হয়েছে তার কোনো তথ্য ইসি সংরক্ষণ করছে না। সঠিকভাবে মনিটরিং না করায় প্রকৃত চিত্র পাওয়া যাচ্ছে না। বাস্তবে নেই কোনো অভিযোগ সেল।

সংশ্লিষ্টরা আরো জানান, ২ মার্চ থেকে নির্বাচনী এলাকায় উপজেলাভিত্তিক একজন করে নির্বাহী হাকিম মাঠে থাকার কথা থাকলেও তারা কাজে যোগ দিয়েছেন অনেক পরে। এরই মধ্যে বিএনপির পক্ষ থেকে দফায় দফায় অভিযোগ এলেও তা আমলে না নিয়ে শুধু সুনির্দিষ্ট অভিযোগ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলও পাল্টা অভিযোগ নিয়ে ইসিতে আসছে।

উল্লেখ্য, মার্চ-জুনের মধ্যে ছয় ধাপে ভোট হবে এবারের ইউপি নির্বাচন। ২২ মার্চ ও ৩১ মার্চ ভোটের জন্য প্রার্থীরা মাঠে নেমেছেন। বাকি চার ধাপের বিস্তারিত তফসিল শিগগিরই দেয়া হবে। ভোটের আগে-পরে চার দিন বিজিবি-র্যাব. পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। সেই সঙ্গে স্ট্রাইকিং ও মোবাইল ফোর্সের বাইরে কেন্দ্রে থাকবেন ২০ জন করে নিরাপত্তা সদস্য।






মন্তব্য চালু নেই