মেইন ম্যেনু

কাটা ফল সংরক্ষণ করুন সহজ ৫ উপায়ে

সাধারণত কাটা ফল দীর্ঘসময় ধরে সংরক্ষণ করা হয় না। কাটা ফল বাতাসে কিছুক্ষণ থাকলে বাদামী হয়ে যায়। কিন্তু অনেক সময় আমাদের কাটা ফলগুলো সংরক্ষণ করার প্রয়োজন পড়ে। কিছু উপায় আছে যার মাধ্যমে ফলগুলো সংরক্ষণ করলে ফল শুষ্ক হবে না আবার বাদামী রংও ধারণ করবে না।

১। লেবুর রস

লেবুর রস ব্যবহার করে ৬ ঘন্টা পর্যন্ত ফল সংরক্ষণ করতে পারবেন। দেড় বাটি কাটা ফল সংরক্ষণের জন্য একটি লেবুর রসই যথেষ্ট। লেবুর রস সম্পূর্ণ ফলে মিশিয়ে নিন। লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড ‘অক্সিডেশন’ রোধ ফলের গায়ে কালচে দাগ পড়া রোধ করে থাকে। কিউয়ি ফল সংরক্ষণের জন্য লেবুর রসের প্রয়োজন পড়ে না। কিউয়ি ফলে সাইট্রিক অ্যাসিড আছে যা বাদামী রং ধারণ করা থেকে বিরত রাখে। লেবুর রস মিশিয়ে ফ্রিজে রেখে দিন।

২। আপেল সাইডার ভিনেগার

আপনি যদি আপেল কেটে অনেক দিন সংরক্ষণ করতে চান, তবে একটি কন্টিনেইনার কাটা আপেলগুলো রেখে দিন। সাথে কয়েক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এবার কন্টিনেইনারটি রেখে দিন।

৩। প্লাস্টিকের প্যাকেট

কাটা ফলের পাত্রটি প্লাস্টিকের প্যাকেট অথবা অ্যালুমিনাম ফয়েল দিয়ে পাত্রের মুখটি পেঁচিয়ে বন্ধ করে রাখুন। তবে প্যাকেটের গায়ে ছোট ছোট কিছু ফুটো করতে ভুলে যাবেন না যেন। এভাবে ফ্রিজে রাখলে অন্য খাবারের গন্ধের সাথে ফলের গন্ধ মিলে যাবে না। আবার ফুটোর কারণে বাতাস চলাচল বজায় থাকবে। তবে এইভাবে খুব বেশিক্ষণ ফল সংরক্ষণ করা সম্ভব নয়। ৩ থেকে ৪ ঘন্টা ফল সংরক্ষণ করতে পারবেন।

৪। প্লাস্টিকের কন্টেইনার

আনারস, তরমুজ সংরক্ষণ করার সবচেয়ে সহজ উপায় হল একটি এয়ার টাইট কন্টেইনার। এয়ার টাইট কন্টেইনারে ফলগুলো রেখে দিন। কিছু সময় ফল ভাল থাকবে।

৫। ঠান্ডা পানি

৩ থেকে ৪ ঘন্টা পর্যন্ত কাটা ফল সংরক্ষণ করতে বরফকুচিসহ ঠান্ডা পানিতে কাটা ফলগুলো রেখে দিন।






মন্তব্য চালু নেই