মেইন ম্যেনু

কাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি সর্বাধিক বেশি জেনে নিন! আর এখনি সাবধান হউন…

বিভিন্ন কারণে মানুষের হৃদরোগের ঝুঁকি দেখা যায়। তবে এ ঝুঁকি বেড়ে যায় স্থূল মানুষের ক্ষেত্রে। তবে কেউ যদি অসুস্থ এবং বাড়তি মোটা হয় তাহলে তা সর্বাধিক ঝুঁকি সৃষ্টি করে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বিশেষজ্ঞরা বলছেন অসুস্থ স্থূল ব্যক্তিদের হার্ট অ্যাটাক ছাড়া অন্য ধরনের হৃদরোগের সম্ভাবনা খুব একটা আলাদা নয়। তবে হার্ট অ্যাটাকের আশঙ্কা তাদের অন্যদের তুলনায় বেশি।

সাম্প্রতিক এক গবেষণায় স্থূল ব্যক্তিদের হৃদরোগের এ সম্ভাবনা জানা গেছে। এ গবেষণায় ১৩ হাজার ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে গবেষকরা বডিম্যাস ইনডেস্ক অনুযায়ী অংশগ্রহণকারীদের উচ্চতার সঙ্গে ওজনের তুলনা করেন এরপর তাদের হৃদরোগসহ বিভিন্ন রোগের হার পর্যবেক্ষণ করেন।

গবেষকরা জানান, যারা স্থূল মানুষ তাদের ক্ষেত্রে যতটা না হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি তার চেয়ে বেশি যারা স্থূল এবং অসুস্থ তাদের। এতে গবেষকরা তাদের উচ্চ রক্তচাপ, কোলস্টেরল ও রক্তের শর্করার মাত্রাও অনুসন্ধান করেন।

গবেষণায় উঠে এসেছে, কারো যদি রক্তের শর্করার পরিমাণ সাধারণ মাত্রায় থাকে, কোলস্টেরল ও রক্তচাপ স্বাভাবিক থাকে তার পরেও হৃদরোগের আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে যদি তাদের দেহের ওজন অত্যধিক হয়।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের জন হপকিনস ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষক ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শিয়াডি এনডুমিলি বলেন, ‘আমাদের গবেষণায় উঠে এসেছে স্থূলতা স্বাস্থ্যগত বিষয়ের মধ্যে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিষয় এবং প্রায় সবচেয়ে বিপজ্জনক ঝুঁকি। আর এর অন্যতম কারণ হলো বিষয়টি চিকিৎসা করা সহজ নয়।’

দেহের ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, রক্তের মাত্রাতিরিক্ত কোলস্টেরল ও ডায়াবেটিসের যোগসূত্র রয়েছে। আর এসব একত্রে প্রায়ই স্থূল ব্যক্তিদের ক্ষেত্রে বাড়তি ঝুঁকি সৃষ্টি করে, যার মধ্যে অন্যতম হলো হার্ট অ্যাটাক।.






মন্তব্য চালু নেই