মেইন ম্যেনু

কানাডায় ইসরাইলপন্থি প্রধানমন্ত্রীর পরাজয়

কানাডার সংসদ নির্বাচনে ইহুদিবাদী ইসরাইলপন্থি প্রধানমন্ত্রী স্টিফেন হারপার পরাজয় মেনে নিয়ে পদত্যাগ করতে যাচ্ছেন। সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেতে চলেছে বিরোধী দল লিবারেল পার্টি। ফলে দেশটিতে গত নয় বছর ধরে চলা কনজারভেটিভ পার্টির শাসনের অবসান হতে চলেছে। দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন বিজয়ী দলের নেতা জাস্টিন ট্রুডেউর।

গতকাল সোমবার দেয়া বক্তৃতায় লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডেউয়ের কাছে পরাজয় মেনে নেন হারপার। তার কনজারভেটিভ পার্টি আগেই ঘোষণা করেছে যে, হারপার পদত্যাগ করবেন। এর অর্থ হচ্ছে- আনুষ্ঠানিকভাবে জাস্টিনের শপথ নেয়ার আগে হারপারের জায়গায় অন্য কাউকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে হবে। অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মনোনয়নের কাজ শুরু হয়েছে বলেও নিশ্চিত করেছেন কনজারভেটিভ পার্টির নেতা জন ওয়ালশ।

এদিকে বিজয়ের পর দেয়া বক্তৃতায় জাস্টিন বলেছেন, ‘বিশ্বের সব অঞ্চলের মানুষ মিলে কানাডা গড়ে তুলেছে।’ তার এ বক্তব্যের মধ্যদিয়ে হারপার প্রশাসনের অনুসৃত নীতির সঙ্গে তার চিন্তার পার্থক্য পরিষ্কার হলো। হারপার প্রশাসন বিশেষভাবে মুসলিম-বিরোধী নীতি অনুসরণ করেছিল।

সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডেউয়ের ৪৩ বছর বয়সী ছেলে জাস্টিন ট্রুডেউ যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দৃঢ় করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তবে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল-বিরোধী লড়াই থেকে সেনা প্রত্যাহারের কথাও বলেছেন। একইসঙ্গে তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ক চুক্তিতে সই করার কথাও ঘোষণা করেছেন।






মন্তব্য চালু নেই