মেইন ম্যেনু

কানাডায় হঠাৎ বন্যায় মন্ট্রিলে জরুরি অবস্থা

মুষলধারে বৃষ্টিপাতের সঙ্গে বরফগলা পানির কারণে সৃষ্ট বন্যায় কানাডার মন্ট্রিলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রোববার বিকেলে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

কর্তৃপক্ষ জানিয়েছে, কানাডার পূর্বাঞ্চলীয় কুইবেক প্রদেশে বন্যা পরিস্থিতি বেশ খারাপ। সেখানে ১ হাজার ৯শ’ বাড়ি-ঘর বন্যার কবলে পড়েছে। একশ ২৬ টি নগর ও কিছু শহর বন্যার কবলে পড়েছে।

বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে প্রায় এক হাজার দুইশ সেনা মোতায়েন করা হয়েছে। প্রদেশের প্রতিরক্ষামন্ত্রী হারজিৎ সাজান বলেছেন, সেনারা পেশাদারি মনোভাব নিয়ে দ্রুত উদ্ধার কাজ করছেন এবং ইতিমধ্যে জরুরি সহায়তা দেয়া শুরু করেছেন।

মন্ট্রিলে জরুরি অবস্থা ঘোষণার পর বন্যা নিয়ন্ত্রণের জন্য শহরটির উত্তরে তিনটি বাঁধ নির্মাণ করা হয়েছে। মন্ট্রিলের পশ্চিমে রিগৌদ শহরের পরিস্থিতি আরও বেশি খারাপ। সেখানেও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

মেয়র হান্স গ্রেনউয়াল্ড জুনিয়র জানান, মানুষকে তাদের বাড়িতে আটক অবস্থা থেকে উদ্ধার করে নৌকায় করে নিয়ে আসা হয়েছে। সেসময় তারা বাচ্চার মতো কাঁদছিল।

তিনি আরও জানান, তাদের জন্য আমি খুবই দুঃখিত। তারা এমন একটি অবস্থানে আছেন যেখানে দাঁড়িয়ে নিজের ভবিষ্যত সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারছেন না।

বার্তা সংস্থা কানাডিয়ান প্রেস জানিয়েছে, অন্তারিও লেকের পানির উচ্চতা এখন যে পর্যায়ে আছে ১৯৯৩ সালের পর থেকে দক্ষিণ অন্তারিওতে ওই পরিসীমায় পানি দেখা যায়নি।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই