মেইন ম্যেনু

কানের ব্যথায় করণীয়

মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্য কান অন্যতম। আমাদের সারাদিনের কাজ, মনের ভাব আদান-প্রদান, সব কিছুই আমরা করে থাকি শ্রবণ করার মাধ্যমে। তবে এই কানে কখনো কখনো দেখা দেয় নানা সমস্যা। এসব সমস্যার পেছনে থাকে নানা কারণ। একটু অসাবধানতার কারণে ঘটে যেতে পারে অনেক বড় দুর্ঘটনা। তাই কানে ব্যথা হলে বা অন্য কোনো সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক ডাক্তারের শরণাপন্ন হোন। এছাড়া প্রাথমিকভাবে নিতে পারেন ঘরোয়া কিছু ব্যবস্থা। চলুন জেনে নেয়া যাক এ সম্পর্কে আরো কিছু তথ্য।

গরম তাপ দিন :
তাপ দেওয়ার প্রক্রিয়া কয়েক ধরনের হতে পারে। কোনটা আপনি পছন্দ করবেন অথবা আরাম পাবেন তা আপনার ব্যথার কম বেশি হওয়ার উপর নির্ভর করে। তাপ ব্যথা অনেকখানি কমিয়ে আনবে। তবে খেয়াল রাখবেন যাতে তাপ বেশি না হয়, এতে আবার পুড়ে যাওয়ার মত দুর্ঘটনা ঘটতে পারে।

• কানের ভেতর তরল পদার্থ বা ঘা হলে তা ড্রায়ারের মাধ্যমে শুকিয়ে নিতে পারেন। এছাড়া এর তাপ আপনাকে আরামও প্রদান করবে। তবে লক্ষ্য রাখতে হবে যাতে তা কানের কাছ থেকে নিচে এবং ১০ ইঞ্চি দূরে থাকে।

• নরম কাপড় গরম পানিতে ভিজিয়ে তা চিপে পানি ঝারিয়ে নিন। এরপর তা কানের উপর ১৫-২০ মিনিট কিছুটা চাপ দিয়ে ধরে রাখুন। গরম যাতে সহনীয় হয় সেই দিকে অবশ্যই খেয়াল রাখুন।

অলিভ ওয়েল বা বেবি ওয়েল ব্যবহার করুন :
অলিভ ওয়েল বা বেবি ওয়েল অল্প গরম করে ড্রপারে করে ৩-৪ ড্রপ কানের ক্ষতিগ্রস্থ স্থানে দিন, এরপর আধ-ঘণ্টা অপেক্ষা করুন। শুয়ে থাকুন যাতে কানের সব জায়গায় তেল পৌছায়। এতে আপনি ব্যথা থেকে খুব দ্রুত মুক্তি পাবেন।

আদা রসের ব্যবহার :
আদা রস কানের ব্যথার জন্য খুব উপকারী। কিভাবে ব্যবহার করবেন তা নিম্নে দেওয়া হলো-

• কয়েক ফোটা আদা রস সরাসরি কানের ক্ষতিগ্রস্থ স্থানে দিন।
• তিলের তেলের সঙ্গে আদার আর লবঙ্গ মিশিয়ে নিন। আদা লবঙ্গ তিলের তেলের সঙ্গে কিছুক্ষণ ফুটিয়ে তা ঠান্ডা করে কানের ক্ষতিগ্রস্থ সঙ্গে লাগান বা কয়েক ফোটা দিন।
• এক কাপে অর্ধেক আদা আর লবঙ্গ গুড়ো নিন। তাতে গরম পানি দিন। এবার কান একটু নিচু করে কাপের উপর ধরুন যাতে গরম কানে পৌছায়।

পেয়াজের ব্যবহার :
পেয়াজ পিষে তা একটা কাপড়ে জড়িয়ে নিন। অবশ্যই পেয়াজটি ফ্রিজের ঠান্ডা হতে হবে। তা কানের উপর রাখুন আরাম পাবেন। অথবা আদার মতও ব্যবহার করতে পারবেন।

এছাড়া কানে প্রচুর ব্যথা ময়লার কারণেও হতে পারে। সেই ক্ষেত্রে দ্রুত ডাক্তারের শরনাপন্ন হোন।






মন্তব্য চালু নেই