মেইন ম্যেনু

কান উৎসবে আজ বাংলাদেশের দুই সিনেমা

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দু’ফিল্মে মঙ্গলবার বাংলাদেশের দুই চলচ্চিত্রের প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রগুলো হলো— তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ এবং অমিতাভ রেজা পরিচালিত ‘আয়নাবাজি’।

এ উপলক্ষে ‘অজ্ঞাতনামা’ সিনেমার পরিচালক তৌকির আহমেদ, তার স্ত্রী বিপাশা হায়াৎ এবং ‘আয়নাবাজি’ চলচ্চিত্রের পরিচালক অমিতাভ রেজা, গাউসুল আলম শাওন এখন ফ্রান্সে অবস্থান করছেন।

মার্শে দু’ফিল্ম কান উৎসবের মূল অফিশিয়াল সিলেকশনের বাইরে একটি পুরোপুরি বাণিজ্যিক বিভাগ। উৎসবের সময়ে প্যালে ডে ফেস্টিভ্যালের নিচতলার জায়গাটায় নির্দিষ্ট ফি দিয়ে যে কেউ তাদের ছবি দেখাতে পারেন। প্রযোজনা সংস্থাগুলোর সুযোগ থাকে বুথ বা টেবিল ভাড়া নিয়ে নিজেদের কাজ তুলে ধরার।

কান চলচ্চিত্র উৎসবের আমন্ত্রণে বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ২০০২ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ প্রদর্শিত হয়। এটিই কান উৎসবে অংশ নেওয়া একমাত্র বাংলাদেশি সিনেমা। তারেক মাসুদ, রোকেয়া প্রাচী ও জয়ন্ত চট্টোপাধ্যায় কান উৎসবের আমন্ত্রিত অতিথি হিসেবে সেই বছর অংশ নিয়েছিলেন।

অজ্ঞাতনামা সিনেমায় অভিনয় করেছেন— মোশারফ করিম, নিপুণ, ফজলুর রহমান বাবু, আবুল হায়াত, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, শহিদুজ্জামান সেলিম, শাহেদ শরীফ খান প্রমুখ। মোশাররফ করিম অভিনয় করছেন ফরহাদ চরিত্রে ও নিপুণের চরিত্রের নাম বিউটি। চলচ্চিত্রটির গল্প চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন তৌকীর আহমেদ নিজেই। প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

অন্যদিকে ‘আয়নাবাজি’ চলচ্চিত্রে অভিনয় করেছেন— চঞ্চল চৌধুরী, নাবিলা, গাওসুল আলম শাওন, এজাজ প্রমুখ।






মন্তব্য চালু নেই