মেইন ম্যেনু

কান চলচ্চিত্র উৎসবে দাপট দেখাল ইরানিয়ান ছবি

বরাবরই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে দাপট দেখিয়ে আসছে ইরানিয়ান সিনেমাগুলো। অস্কার থেকে শুরু করে ভেনিস, বার্লিনের মত ফেস্টিভালে হরহামেশায় দাপট দেখায় আব্বাস কিয়ারোস্তামি, মহসিন মাখমাল্বাফ, আজগর ফারহাদি, মাজিদ মাজিদি কিংবা তাদের পরবর্তী উদীয়মান কোনো নির্মাতার ছবি। সদ্য শেষ হওয়া কান চলচ্চিত্র উৎসবেও হলো না তার ব্যতিক্রম। কান চলচ্চিত্র উৎসবের ৬৯ তম আসরে দুই ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিল ইরানিয়ান মেধাবী নির্মাতা আজগর ফরহাদির ছবি ‘দ্য সেলসম্যান’।

স্বর্ণ পাম জেতার দৌড়ে ব্রিটিশ নির্মাতা কেন লোচের সিনেমার সঙ্গে পেরে না উঠলেও কান উৎসবে দুই ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করে দাপট অব্যাহত রাখলো ইরানিয়ান তুমুল জনপ্রিয় নির্মাতা আজগর ফরহাদি। তার সিনেমা ‘দ্য সেলসম্যান’ ছবিটি জিতে নিয়েছে গুরুত্বপূর্ণ দুটো পুরস্কার। ছবিতে সেরা অভিনেতা হিসেবে পুরস্কার অর্জন করেছেন ইরানিয়ান অভিনেতা সাহাব হোসেইনি এবং ‘সেরা চিত্রনাট্য’র ‍পুরস্কার পেয়েছেন আজগর ফরহাদি।

প্রসঙ্গত, ‘এ সেপারেশন’ সিনেমা দিয়ে সারা বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছিলেন নির্মাতা আজগর ফরহাদি। সে বছর সিনেমাটি শুধু গোল্ডেন গ্লোব কিংবা অন্যান্য চলচ্চিত্র উৎসবের প্রধান আকর্ষণই ছিল না, বরং ছবিটি সেবছর অস্কারও জিতে নিয়েছিল।






মন্তব্য চালু নেই