মেইন ম্যেনু

কাপড় থেকে ঘামের দাগ দূর করুন ঘরোয়া ৬ উপায়ে

গরমের বিব্রতকর একটি সমস্যা হল ঘাম। ঘামের দুর্গন্ধ হওয়ার মতই আরেকটি বিরক্তকর সমস্যা হল কাপড়ে ঘামের দাগ পড়া। ঘামের দাগ শুকিয়ে গেলে কাপড়ে হলদেটে দাগ পড়ে যায়। বিশেষত সাদা কাপড়ে এই দাগ দেখতে অনেক বিশ্রী লাগে। অনেক সময় কাপড় থেকে এই দাগ দূর করতে রীতিমত যুদ্ধ করতে হয়। আর নয় যুদ্ধ এইবার খুব সহজে ঘরোয়া উপায়ে কাপড়ের এই দাগ দূর করতে পারবেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক উপায়গুলো।

১। বেকিং সোডা

ঘামের দাগ দূর করে একটি সহজ উপায় হল বেকিং সোডার ব্যবহার। ১/৪ কাপ কুসুম গরম পানি, ৪ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এবার পেস্টটি ঘামের দাগের ওপর লাগান। এভাবে ২ ঘণ্টা রেখে দিন। ২ ঘন্টার পর ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন কাপড়ে কোন দাগ আর নেই।

২। ভিনেগার

আধা কাপ পানিতে এক টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড়টি ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। ঘামের দাগের স্থানটি কিছক্ষণ ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ঘামের হলদেটে দাগ দূর হয়ে গেছে।

৩। লবণ

ঘামের হলদে দাগ দূর করতে লবণ বেশ কার্যকর। এক কোয়াটার গরম পানিতে চার টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। একটি স্পঞ্জ এই মিশ্রণে ভিজিয়ে ঘামের দাগের স্থানে ঘষুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ দূর হয়ে গেছে।

৪। লেবু

কাপড়ে ঘামের দাগ দূর করতে লেবুর জুড়ি নেই। লেবুর রসের সাথে সমান পরিমাণ পানি মিশিয়ে ঘামের দাগের ওপর ঘষুন। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

৫। ঠান্ডা পানি

ঘামের দাগ পড়া কাপড়টি ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর ঘষে ডিটারজেন্ট দিয়ে কাপড় দিয়ে ধুয়ে ফেলুন। যদি কাপড়ে হলুদ দাগ পড়ে যায় তবে কখনও কাপড় ধোয়ায় গরম পানি ব্যবহার করবেন না।

৬। ডিশ শপ

ঘামের এই জেদি দাগ দূর করতে এক অংশ ডিশ শপের সাথে দুই অংশ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে নিন। এই মিশ্রণটি দাগের স্থানে কিছুক্ষণ ঘষুন। এটি এইভাবে এক ঘণ্টা রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।






মন্তব্য চালু নেই