মেইন ম্যেনু

৭ দিনের শোক ভারতে

কালামের মৃত্যুতে মোদির শোক

ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং প্রখ্যাত বিজ্ঞানী আব্দুল কালামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার রাতে এক বিবৃতিতে তিনি বলেছেন,‘বিজ্ঞানী আব্দুল কালামের মৃত্যুতে ভারত আজ শোকার্ত।’ তিনি আরো বলেছেন,‘তার সঙ্গে কাটান অনেক স্মৃতি মনে ভিড় করেছে। অসাধারণ এই মেধাবী মানুষটার কাছ থেকে বিভিন্ন সময়ে অনেক পরামর্শ পেয়েছি-কত কিছু যে শিখেছি তার কাছ থেকে ।’

একই সঙ্গে তার প্রতি শোক জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এক টুইটার বার্তায় তিনি বলেন,‘ভারতের সাবেক প্রেসিডেন্ট ড. এপিজে আব্দুল কালামের আকস্মিক মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। তিনি গোটা জেনারেশনের জন্য ছিলেন অনুপ্রেরণা। তার মৃত্যুতে ভারতের অপূরণীয় ক্ষতি হল।’

তার মৃত্যুতে আরো শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি দলের নেতা অরবিন্দ কেজরিওয়াল এবং ভারতের লিজেন্ড অভিনেতা অমিতাভ বচ্চনসহ আরো অনেকে।

কালামের মৃত্যুতে ভারতে ৭ দিনের শোক
ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালামের মরদেহ মঙ্গলবার সকালে আসামের রাজধানী গৌহাটি থেকে বিশেষ বিমানে করে দিল্লিতে আনা হচ্ছে। দিল্লি বিমানবন্দরে তার মরদেহ গ্রহণ করার সময় উপস্থিত থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার মৃত্যুতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে দিল্লি সরকার।

সোমবার সন্ধ্যায় মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ের বেথানি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের এই স্বনামধন্য বিজ্ঞানী। ওইদিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ শিলংয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে বক্তৃতা দেয়ার সময় অজ্ঞান হয়ে পড়েন ভারতের ১১তম প্রেসিডেন্ট। সন্ধ্যা ৭টায় তাকে শহরের বেথানি হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত্যু ঘোষণা করেন।

ড. কালামের মৃত্যুতে শোক জানাতে মঙ্গলবার বিশেষ বৈঠক করছেন ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রী পরিষদ। ওই বৈঠকে তার দাফনের দিন ক্ষণ এবং স্থান সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে বলে এনডিটিভি জানিয়েছে।






মন্তব্য চালু নেই