মেইন ম্যেনু

কাল রিভিউ করবেন নিজামী

মানবতাবিরোধী অপরাধের মামলায় চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী আগামীকাল মঙ্গলবার রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করবেন। তার ছেলে ব্যারিস্টার নাজিব মোমিন আজ সোমবার সকালে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

নাজিব মোমিন বলেন, রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে হয়। সে হিসেবে ৩১ মার্চ পর্যন্ত আমাদের সময় রয়েছে। কিন্তু আমরা আগেই রিভিউ আবেদন করব। আশা করি, সর্বোচ্চ আদালত রায় পুনর্বিবেচনা করে ন্যায়বিচার করবেন।

২০১৪ সালের ২৯ অক্টোবর চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ নিজামীকে মৃত্যুদণ্ডের রায় দেয়। এই রায়ের বিরুদ্ধে একই বছরের ২৩ নভেম্বর সুপ্রিমকোর্টে আপিল করেন নিজামী। ৬,২৫২ পৃষ্ঠার আপিলে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চান তিনি। মোট ১৬৮টি কারণ দেখিয়ে এ আপিল করা হয়। এরপর দীর্ঘ শুনানি শেষে গত বছরের ৬ জানুয়ারি মতিউর রহমান নিজামীকে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় আপিল বিভাগ বহাল রাখেন চার বিচারপতির আপিল বেঞ্চ।

২০১০ সালের ২৯ জুন ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার মামলায় মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করা হয়। তখন থেকে তিনি কারাগারে রয়েছেন। এছাড়া, চট্টগ্রামে আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলায়ও জামায়াতের এই শীর্ষ নেতাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।






মন্তব্য চালু নেই