মেইন ম্যেনু

কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ৮ ভারতীয় সেনা নিহত

অধিকৃত জম্মু-কাশ্মীর রাজ্যের পুলওয়ামা জেলায় সন্ত্রাসীদের বন্দুক হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) আট সেনা নিহত হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরো ২২ জন। পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী লস্কর ই তৈয়বা এই হামলার দায় স্বীকার করেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানাচ্ছে, পুলওয়ামা জেলার পামপোর এলাকায় শনিবার একে-৪৭ রাইফেল ও বিপুল পরিমাণ হাতবোমা নিয়ে চার সন্ত্রাসীর একটি দল সিআরপিএফ জাওয়ানদের গাড়িবহরে হামলা চালায়। তারা তখন লাথপোরা এলাকায় ফায়ারিং অনুশীলন শেষে ছয়টি গাড়িতে করে ফিরছিল। পথিমধ্যে তাদের গাড়িতে হামলা চালায় ওই সন্ত্রাসীরা। এ সময় জওয়াদের পাল্টা গুলিতে দুই সন্ত্রাসীও নিহত হয়। এর আগে বন্দুকধারীদের হামলায় আট জওয়ান নিহত এবং আহত হয়েছিল আরো ২২ জন। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।

কাশ্মীরে গত তিন বছরের মধ্যে ভারতীয় সেনাদের ওপর এটিই সবচেয়ে ভয়াবহ হামলা। ফলে সেনাদের নিরাপত্তা ঘাটতি নিয়ে প্রশ্ন ওঠেছে। এই হামলা নিয়ে আগাম কোনো সতর্ক বার্তা না পাওয়ায় প্রশ্ন ওঠেছে গোয়েন্দা দলের ব্যর্থতা নিয়েও। তবে সেনাবাহিনী কোনো ধরনের গোয়েন্দা ব্যর্থতা মানতে নারাজ।

শনিবারের বন্দুকযুদ্ধে নিহত দুই সন্ত্রাসীর কাছ থেকে দুটি একে-৪৭ রাইফেল এবং ছয়টি হাতবোমা উদ্ধার করা হয়েছে। তবে দুই হামলাকারী পালিয়ে যেতে সক্ষম হয়েছে। তাদের ধরতে সেখানে চিরুনি অভিযান চালাচ্ছে ভারতীয় সেনারা।

কাশ্মীরে চলতি মাসে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর এটি চতুর্থ দফা হামলার ঘটনা। আগের তিনটি হামলায় পাঁচ পুলিশ ও বিএসএফ সেনা নিহত হয়েছে।






মন্তব্য চালু নেই