মেইন ম্যেনু

কিছু বোঝার আগেই পৃথিবী থেকে বিদায় নিল নিষ্পাপ শিশুটি : শুনুন হৃদয়স্পর্শী একটি ঘটনা

দুঃখিত দর্শক, ক্ষমা চেয়ে নিচ্ছি এই ছবিটি প্রকাশ করার জন্য, আপনাদের কষ্ট দেয়ার জন্য। আপনি যত কঠিন হ্রদয়ের মানুষই হোন না কেন, এই দৃশ্যটি আপনাকে একটু হলেও কষ্ট দেবে। কিন্তু আপনার এই কষ্ট একজন সন্তান হারা মায়ের তুলনায় কিছুই না।

লাল জামা, নীল প্যান্ট, পায়ে জুতো পড়া ছোট্ট শিশু। উপুড় হয়ে একদিকে মাথা কাত করে, পেছন দিকটা উঁচু করে, ঠিক যেভাবে ছোট শিশুরা ঘুমিয়ে থাকতে পছন্দ করে, সেভাবেই ঘুমিয়ে আছে। শুধু ছোট্ট দেহে প্রাণ নেই। প্রাণহীন দেহটা পড়ে রয়েছে সমুদ্রের পাড়ে। সমুদ্রের জল বার বার মৃদু ছোঁয়ায় তাকে জাগিয়ে তোলার বৃথা চেষ্টা করছে।

সিরিয়ান কোন এক পরিবারের শিশু। যে পরিবারটি সমুদ্র পথে গ্রীসের উদ্দেশ্যে যাত্রা করছিল অস্থিতিশীলতা থেকে শান্তিতে বাঁচার জন্য। কিন্তু শান্তি আর হলো না। দুটি নৌকা ডুবে গেছে। পাঁচটি শিশু সহ ছয় জন মারা গেছে। গতকাল তাদের মধ্যে তীরে ভেসে এসেছে এই শিশুটির দেহ।

নিঃষ্পাপ শিশু। কিছু বুঝার আগেই বিদায় নিতে হলো এই পৃথিবী থেকে। মানুষের হীংস্রতার কারণেই আজ এই শিশুটির মতো অসংখ্য শিশুর জীবণ বিপন্ন। শিশুরা নিরাপদে নেই।

আমরা এমন দৃশ্য দেখতে চাই না। ক্ষোভ, হিংসা, ধর্ম, স্বার্থ, রাজত্ত্ব ইত্যাদি সকল কিছুর উর্দ্ধে থাক শিশুরা। শিশুদের প্রতি আমরা নমনীয় হই, বাড়িয়ে দেই স্নেহের হাত, নিশ্চিত করি তাদের বড় হয়ে ওঠা। প্রার্থণা করি পৃথিবীর সমস্ত শিশু নিরাপদে থাক।






মন্তব্য চালু নেই