মেইন ম্যেনু

কিশোরগঞ্জে কেয়ার’র উদ্যোগে মাসিক স্বাস্থ্যবিধি দিবস পালিত

খাদেমুল মোরসালিন শাকীর, কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি॥ মেয়েদের ঋতুকালিন সময়ে স্বাস্থ্য পরিচর্যাকে কেন্দ্র করে রবিবার দুপুরে মাসিক স্বাস্থ্য বিধি দিবস পালন করেছে বাগাগিলী ঘাট উচ্চ বিদ্যালয়।

জিওবি ইউনিসেফ ক্যাট্স এ ই সি এম প্রকল্পের সহযোগীতায় স্কুল চত্বর থেকে একটি র‌্যালী বের করে তারাগঞ্জ-কিশোরগঞ্জ সড়কের উপর দিয়ে বাহাগিলী শুকান ডাঙ্গারহাট পর্যন্ত প্রদক্ষিন করে আবার স্কুলে এসে এক বক্তৃতা প্রতিযোগীতায় মিলিত হয়।

কেয়ার বাংলাদেশ জিওবি ইউনিসেফ ক্যাট্স এ ই সি এম প্রকল্পের সহযোগীতায় উপজেলা প্রত্যেক স্কুল পর্যায়ে শিক্ষার্থীদেরকে ঋতুকালীন সময়ে স্বাস্থ্য পরিচর্যার উপর গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে নাটক,গান ও সচেতনতাবৃদ্ধিমূলক অনুষ্ঠান করেন। যার ফলে ঋতুকালীন সময়ে মেয়ে শিক্ষার্থীরা অনায়াসে এখন স্কুলে যেতে পারে। বাহাগিলী ঘাট উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মজিবুর রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ মোঃ তারিকুল ইসলাম,বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্কুলের সহকারী প্রধান শিক্ষক একরামুল হক।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের সহকারী শিক্ষক আশরাফুল ইসলাম,শবনম মোস্তারি, জিওবি ইউনিসেফ ক্যাট্স এ ই সি এম প্রকল্পের এ্যাকশন রিচার্সার মোঃ দেলোয়ার হোসেন,কমিউনিটি ফ্যাসিলিটেটর রেজাউল করিম প্রমূখ। প্রতিযোগীতায় অংশ গ্রহন করেন ১০ম শ্রেণীর ছাত্রী বৃষ্টি আক্তার,সুমনা আক্তার, দিপ্তী,৯ম শ্রেণী থেকে শিরিন,কেয়া ও ৮ম শ্রেণী থেকে শিমা আক্তার। পরে আলোচনা সভা শেষে প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার তুলে দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বলেন,বিশেষ করে ঋতুকালীন সময়ে মেয়েরা স্কুলে যায় না এবং এক পর্যায়ে স্কুল না যাওয়ার ফলে তারা স্কুল যাওয়া বন্ধ করে দেয়। কিন্তু কেয়ার বাংলাদেশ জিওবি ইউনিসেফ ক্যাট্স এ ই সি এম প্রকল্পের সহযোগীতায় শিক্ষার্থীদেরকে ঋতুকালীন সময়ে স্বাস্থ্য পরিচর্যার উপর প্রশিক্ষন দিয়ে সচেতন করার পর স্কুলগুলোতে মেয়ে শিক্ষার্থীরা অনায়াসে এখন স্কুলে যেতে পারছে।






মন্তব্য চালু নেই