মেইন ম্যেনু

কি খেতেন বিশ্বের প্রবীণতম মানুষরা?

সামনে মুখরোচক খাবার পেলে অনেক কিছুই ভুলে যাই আমরা। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস থাকলেও নিয়ন্ত্রণ হারানো কোনো ব্যাপার নয়।

আসলে জীবনে তৃপ্তিলাভের অনেকটাই নির্ভর করে ইচ্ছামতো খাদ্য গ্রহণের ওপর। যা চেয়েছি তাই খেতে পেরেছি- এটা ব্যাপক সুখ দেয় মানুষকে। কিন্তু অস্বাস্থ্যকর খাবার মানুষের আয়ু হ্রাস ঘটায়।

কিন্তু এবার দৃষ্টি দেওয়া যাক বিশ্বের দীর্ঘায়ু লাভ করা মানুষগুলোর দিকে। বিভিন্ন সময়ে এদের সাক্ষাৎকার নিয়েছেন অনেকেই। দেখা গেছে, তাদের খাদ্যাভ্যাস খুবই আকর্ষণীয়। তাদের এই অভ্যাস মানুষের জন্য অনুপ্রেরণাদায়ক হতে পারে। তাদের খাবার বাছাই সম্পর্কে একটু জেনে নেওয়া যাক।

১. বিশ্বের প্রবীণতম ব্যক্তি এমা মোরানো, বয়স ১১৭ বছর: ইতালিতে যখন তিনি টিনএজার, তখন প্রতিদিন তিনটি কাচা ডিম খেতে এমা। কিন্তু এখন দুটো করে খান। পছন্দ করেন কলা আর ঢেঁড়স। কিন্তু আমি খুব বেশি খাই না। এখন তো আরো খাই না, কারণ দাঁত নেই আমার, বলেন এমা। এই দীর্ঘ সময় বেঁচে থাকার আরেকটি কারণ হলো, তিনি একাকী।

২. বিশ্বের প্রবীণতম পুরুষ ইসরায়েল ক্রিস্টাল, বয়স ১১৩: দ্বিতীয় বিশ্বযুদ্ধের হলোকাস্টের সময় বেঁচে যাওয়া পরিবারের একমাত্র সদস্য তিনি। এখন পোল্যান্ডে একটি ক্যান্ডি দোকানের মালিক। তার মেয়ে এই দীর্ঘ জীবনের জন্য ভালো ও সাধারণ জীবনযাপনের কথা বলেছেন। এই মানুষটির কাছে সুখই সবকিছু। তিনি কেবল খাওয়ার জন্যই বাঁচেন না। কম বয়সে মদ খেলেও পরে বাদ দিয়েছেন। খুব সাধারণ ও পুষ্টিকর খাবার খেয়েছেন আজীবন।

৩. মে ২০১৬ পর্যন্ত সবচেয়ে বয়স্ক ব্যক্তি সুজানা মুশাট, বয়স ১১৬: প্রতিদিন সকালে তিনি ৪ পিস বেকন খান। সঙ্গে থাকে ডিম। কখনো মদ ও ধূমপানের অভ্যাস করেননি। ভালোবাসা নিয়ে বাস করেন। ইতিবাচক চিন্তা করেন। এগুলোই তার দীর্ঘকাল বেঁচে থাকার রহস্য।

৪. বয়স্কতম আমেরিকান অ্যাডেলে ডানলাপ, ডিসেম্বরে বয়স ১১৪: নিউ জার্সিতে থাকেন তিনি। এক সময় ধূমপান করতেন। কিন্তু অনেকদিন হলো ছেড়ে দিয়েছেন। কখনো ব্যায়ামও করেননি। তিনি ওটমিল খান নিয়মিত।

৫. প্রবীণতম বেঁচে থাকা মানুষ ২০১৫ সাল পর্যন্ত, বয়স ১১৭: জাপানে ৬৫ হাজারেরও বেশি মানুষ রয়েছেন যারা শতবর্ষ বেঁচে রয়েছেন। ওকাওয়া ২০১৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত বেঁচে থাকা বয়স্কতম মানুষ ছিরেন। বলতেন, দুশ্চিন্তা বাদ দিয়ে আরাম পাওয়ার উপায় শিখতে হবে। যথেষ্ট পরিমাণ ঘুমাতে হবে। প্রিয় খাবার ছিল সুশি। বিশেষ করে ভিনেগার স্টিমড ভাতের সঙ্গে ম্যাককেরেল তার প্রিয়। সূত্র: ফক্স নিউজ






মন্তব্য চালু নেই