মেইন ম্যেনু

কী ঘোষণা দেবেন শারাপোভা?

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সময় ডান হাত ও কাঁধে চোট পেয়েছিলেন। এই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে সেরেনা উইলিয়ামসের কাছে হেরে বিদায় নেওয়ার পর থেকে আর কোর্টেও নামতে পারেননি মারিয়া শারাপোভা।

সেই চোটের কারণে কাতার ওপেনের পর গত শুক্রবার ইন্ডিয়ান ওয়েলস বিএনপি পারিবাস ওপেন থেকেও নাম প্রত্যাহার করে নেন রাশিয়ান টেনিস সুন্দরী। এর পরই থেকে গুঞ্জন চলছে, তাহলে কি পেশাদার টেনিস ক্যারিয়ারই শেষ হয়ে গেল শারাপোভার?

গুঞ্জনটা এতটাই জোরালো হয়েছে যে, অবসর নিয়ে নিজের ভাবনা জানানোর জন্য সংবাদ সম্মেলন ডেকে বসেছেন ২৮ বছর বয়সি শারাপোভা। রোববার শারাপোভা জানান, ‘বড় ঘোষণা’ দিতে যাচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে স্থায়ীয় সময় সোমবার দুপুরে (বাংলাদেশ সময় রাত ২টা) এই সংবাদ সম্মেলন ডেকেছেন শারাপোভা। এই সংবাদ সম্মেলনেই জানা যাবে, শারাপোভা অবসর নিচ্ছেন কি না।

গত কয়েক বছরে বেশ কয়েক বারই চোটে পড়েছেন শারাপোভা। ২০১৩ সালে একবার অস্ত্রোপচারও করিয়েছেন। শেষ আট মাসে খেলতে পেরেছেন মাত্র তিনটি টুর্নামেন্ট। তবে তাকে সবচেয়ে বেশি ভোগাচ্ছে অস্ট্রেলিয়ান ওপেনে পাওয়া চোটটা। যে চোট তাকে পর পর দুটি টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছে। এমন অবস্থায় তার অবসরের গুঞ্জনটা তাই ভালোমতোই ডালপালা ছড়িয়েছে।

২০০১ সালে পেশাদার টেনিস ক্যারিয়ার শুরু করা শারাপোভা প্রথম গ্র্যান্ড স্লাম জেতেন ২০০৪ সালে উইম্বলডনের ফাইনালে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে। সেদিন তৃতীয় কনিষ্ঠ (১৭ বছর) খেলোয়াড় হিসেবে উইম্বলডন শিরোপা জিতেছিলেন শারাপোভা। দ্বিতীয় গ্র্যান্ড স্লামের জন্য অবশ্য দুই বছর অপেক্ষা করতে হয়েছে তাকে। ২০০৬ সালে মার্টিন হিঙ্গিসকে হারিয়ে জেতেন ইউএস ওপেন শিরোপা।

এরপর ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন, ২০১২ ও ২০১৪ সালে ফ্রেঞ্চ ওপেন শিরোপা জেতেন শারাপোভা। তিনি গ্র্যান্ড স্লাম জিতেছেন এই পাঁচটিই। আজ অবসরের ঘোষণা দিয়ে দিলে এই পাঁচটি গ্র্যান্ড স্লাম নিয়েই ক্যারিয়ারও শেষ হয়ে যাবে রাশিয়ান টেনিস তারকার।

তথ্যসূত্র : মেইল অনলাইন, ইন্ডিপেন্ডেন্ট ডটকম ইউকে।






মন্তব্য চালু নেই