মেইন ম্যেনু

কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ করছে নাগাল্যান্ড

এবার খাদ্যতালিকা থেকে কুকুরের মাংস বাদ দিতে চলেছে নাগাল্যান্ড। সেখানকার ঐতিহ্যবাহী এই মেনু খুব শিগগিরই নিষিদ্ধ হওয়ার পথে। পশুদের যত্ন নেয়া নিশ্চিত করতে ও খাওয়ার জন্য কুকুর মারা বন্ধ করতে স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

এ ব্যাপারে মন্ত্রিসভা এখনো কোনো সিদ্ধান্ত না নিলেও, সরকারের পক্ষ থেকে নির্দেশিকা পৌঁছে গিয়েছে শহরের প্রশাসনের কাছে। ডিরেক্টোরেট অব মিউনিসিপ্যাল অ্যাফেয়ারসের যুগ্ম অধিকর্তাকে চিঠি লিখে নির্দেশিকা জারি করতে বলেন যুগ্মসচিব ওবাংলা জামির।

বলা হয়েছে, পশুদের প্রতি ভালোবাসা ও যত্ন সুনিশ্চিত করতে ব্যাপক প্রচার চালাতে হবে প্রশাসনকে। পাশাপাশি খাওয়ার জন্য কুকুর জবাই করা বন্ধ করতে হবে। বাজারে জ্যান্ত কুকুর ও কুকুরের মাংস বিক্রি বন্ধ করারও নির্দেশ দেয়া হয়েছে মিউনিসিপ্যাল অ্যাফেয়ারস ডিপার্টমেন্টকে।

নাগাল্যান্ডের ঐতিহ্যবাহী খাদ্যতালিকার অন্যতম কুকুরের মাংসের রকমারী পদ। সে খানে এক কেজি কুকুরের মাংস বিক্রি হয় ৩০০ টাকায়। রাজধানী ও অর্থানৈতিক হাব ডিমাপুর-সহ অন্যান্য শহরের বিভিন্ন রেস্তোরাঁর মেনুতে জনপ্রিয় আইটেম হলো ডগ মিট। এর চাহিদা এতটাই যে, অন্য রাজ্য থেকেও কুকুর আমদানি করা হয়। স্থানীয়দের ধারণা, কুকুরের মাংসে উচ্চপুষ্টিজাত একটি খাবার যার রকমারী মেডিসিনাল ভ্যালুও রয়েছে।-টাইমস অফ ইন্ডিয়া



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই