মেইন ম্যেনু

কুষ্টিয়ায় একটি পোর্টালে একটি গ্রাম

একটি গ্রাম একটি ওয়েব পোর্টাল। গ্রামের সব তথ্য পাওয়া যাবে এখানে। এমনকি যে প্রত্যন্ত গ্রামে বিদ্যুতের আলো পৌঁছাতে পারেনি সেখানেও তৈরি হচ্ছে গ্রামের ওয়েব পোর্টাল। গ্রাম সম্পর্কিত সব তথ্য পাওয়া যাবে সেখানে।

দেখা গেছে সরকারি সব প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েব পোর্টাল রয়েছে। বাকি ছিল প্রত্যেকটি গ্রামের। সেটাও চালু হয়েছে। এক একটি গ্রামের জন্য আলাদা আলাদা ওয়েব পোর্টাল তৈরি করা হয়েছে।

ইতিমধ্যে কুষ্টিয়ার ৬টি উপজেলার ৬৫টি গ্রামের নিজস্ব ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। যেখানে গ্রামের মানচিত্র, ভৌগোলিক অবস্থান, যাতায়াত ব্যবস্থা, দর্শনীয় স্থান, বিখ্যাত ব্যক্তিত্ব, গ্রামের কৃতী শিক্ষার্থী, আদিবাসীদের ও সরকারি সুবিধাভোগীদের তথ্য পাওয়া যাবে।

এ ছাড়াও রয়েছে গ্রামের সরকারি প্রতিষ্ঠানের তথ্য, সব শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য, বেসরকারি ব্যাংক, বিমা ও বিভিন্ন সংস্থার তালিকা ও সুনির্দিষ্ট তথ্য।

এমনকি বাদ পড়েনি গ্রামের উন্নয়নের জন্য প্রস্তাবিত প্রকল্প ও উন্নয়নমূলক কাজের পরিকল্পনাও। এ ছাড়া সব ধরনের নাগরিক সুবিধার জন্য সেবা ও নির্দেশনাও রয়েছে গ্রামভিত্তিক এ ওয়েব পোর্টালে।

সম্প্রতি জেলা প্রশাসক সম্মেলন-২০১৬ এর প্রাপ্ত নির্দেশনা ও কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনর উদ্যোগে এটুআই এর সহযোগিতায় কুষ্টিয়ার প্রথম পর্যায়ে ৬৫ গ্রামের ওয়েব পোর্টাল চালু করা হয়েছে।

জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জেলা প্রশাসক সম্মেলন-২০১৬ এর প্রাপ্ত নির্দেশনা অনুযায়ী প্রত্যেক গ্রামভিত্তিক ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। প্রাথমিকভাবে জেলার ৬৫টি গ্রাম ওয়েব পোর্টালের আওতায় আনা হয়েছে। আস্তে আস্তে জেলার সব গ্রাম এ ওয়েব পোর্টালের আওতায় আনা হবে।

তিনি আরও জানান, এই ওয়েব পোর্টালের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা সম্ভব। অনলাইনের মাধ্যমে জেলা, উপজেলা ও ইউনিয়ন তথ্য বাতায়নের আদলে একটি গ্রামের সব তথ্য সবার সামনে তুলে ধরা যাবে।

তিনি জানান, এ কার্যক্রম শেষে একটি গ্রামের সার্বিক চিত্রসহ উন্নয়নমূলক কর্মকাণ্ডের যাবতীয় তথ্যাদি এখন থেকে (Village Web Portal) বা ‘গ্রাম বাতায়ন’গুলো হতে পাওয়া যাবে এবং সময়ে সময়ে বাতায়নগুলোকে হালনাগাদ করা হবে।

তিনি ভিলেজ ওয়েব পোর্টালগুলোর মানোন্নয়নে জন্য সবার সুচিন্তিত মতামত কামনা করেছেন।






মন্তব্য চালু নেই