মেইন ম্যেনু

কুসিক নির্বাচনের সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

আসন্ন কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে ১০৩ কেন্দ্রের সবগুলোই ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত করেছে গোয়েন্দারা। একই সঙ্গে নির্বাচন কমিশনকে (ইসি) কেন্দ্রগুলোতে বিশেষ ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে।

কুসিক রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দীন মণ্ডল বলেন, পুলিশের পক্ষ থেকে প্রাথমিকভাবে জানানো হয়েছে সেখানকার (কুমিল্লা) সবগুলো কেন্দ্র গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ। এজন্য ওইসব কেন্দ্রে বিশেষ ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, কুসিক নির্বাচনকে ঝুঁকিমুক্ত রাখতে ১৮ মার্চ স্থানীয় প্রশাসনকে নিয়ে কমিশন বৈঠক করবে। এর আগে ঢাকায় বিভিন্ন বাহিনীর প্রধানসহ নির্বাচন সংশ্লিষ্টদের নিয়ে গত ১১ মার্চ বৈঠক করেছিল ইসি। আসন্ন বৈঠকে প্রার্থীদের সঙ্গে মতবিনিময়ও করা হবে।

বৈঠকে সিসিটিভি ক্যামেরা, নিজস্ব পর্যবেক্ষক এবং সিটি নির্বাচন সুষ্ঠু করতে নানা পদক্ষেপ বিষয়ে আলোচনা হবে। এছাড়া প্রায় ১০ হাজারের মতো নিরাপত্তাকর্মী ভোটের আগে ও পরে মোট চারদিন (২৮-৩১ মার্চ পর্যন্ত) মাঠে থাকবে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানান, নির্বাচন সুষ্ঠু করার জন্য সব ব্যবস্থা নেয়া হবে। সব কেন্দ্র ঝুঁকিপূর্ণ হলে প্রতিটি কেন্দ্রে ২৪ জন ফোর্স মোতায়েন থাকবে। পুলিশের নেতৃত্বে আনসার ও ব্যাটালিয়ন আনসার কেন্দ্র পাহারায় নিয়োজিত থাকবে।

তিনি আরও বলেন, এসবের পাশাপাশি মোবাইল টিম থাকবে। থাকবেন ভ্রাম্যমাণ আদালত। এছাড় র‌্যাব ও বিজিবির পাশাপাশি ৪০ জন ম্যাজিস্ট্রেট (নির্বাহী ৩৬ জন এবং ৪ জন বিচারিক) মাঠে থাকবেন।

উল্লেখ্য, আগামী ৩০ মার্চ (বৃহস্পতিবার) কুমিল্লা সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ অুনষ্ঠিত হবে। কুসিকে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৭ হাজার ৩৮৪ জন। সাধারণ ওয়ার্ড ২৭টি, সংরক্ষিত ওয়ার্ড ৯টি। বর্তমানে সিটির আয়তন বাড়ায় ভোট কেন্দ্রের সংখ্যা হয়েছে ১০৩টি।






মন্তব্য চালু নেই