মেইন ম্যেনু

কুড়িগ্রামে নদ-নদীর পানি বাড়ছে ব্রহ্মপুত্র অববাহিকার নিম্নাঞ্চল প্লাবিত

কুড়িগ্রাম প্রতিনিধি : ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে কুড়িগ্রামে প্রধান-নদ-নদীর পানি বেড়েই চলছে। গত ২৪ ঘন্টায় ধরলার পানি কিছুটা কমলেও পানি বেড়েছে ব্রহ্মপুত্র, তিস্তা ও দুধকুমারে। ফলে ব্রহ্মপুত্র অববাহিকার প্রায় অর্ধশত চরের নি¤ঞ্চল নতুন করে প্লাবিত হয়েছে।

পানিবন্দী হয়েছে অন্তত ৩০ হাজার মানুষ। পাশাপাশি পাট, সবজি, কলা ও আমন বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক এলাকায় গ্রামীণ সড়ক ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা নুরুল হক জানান, গত ২৪ ঘন্টায় ধরলায় ১৪ সেন্টিমিটার পানি কমলেও এখনও বিপৎসীমার কাছাকাছি রয়েছে। এ সময়ে কাউনিয়া পয়েন্টে তিস্তায় ৪২সে.মি, দুধকুমারে ২৩ সে.মি ও ব্রহ্মপুত্রে ১৪ সেন্টিমিটার পানি বেড়েছে।

প্রায় ৩-৪ দিন পানিবন্দী থাকার পরেও এখন পর্যন্ত কোন সরকারি সহায়তা মেলেনি বন্যার্তদের ভাগ্যে। রোজার মাসে আয় রোজগার ও রান্না বন্ধ হওয়ায় কষ্টে আছেন দিনমজুুর পরিবারগুলো।

কুড়িগ্রাম জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা মো: আব্দুল মোত্তালিব মোল্লাহ্ জানান, জরুরি পরিস্থিতি মোকাবেলার জন্য তাদের কাছে ৫ লাখ টাকা ও ১০৮ মে. টন চাল রয়েছে। এই টাকায় চাল, চিড়া, চিনি, ডালসহ শুকনো খাবার কিনে দেয়ার জন্য মাঠ পর্যায়ে নির্দেশনা দেয়া হয়েছে।






মন্তব্য চালু নেই