মেইন ম্যেনু

কুড়িগ্রামে প্রতিবন্ধী ব্যক্তিদের পূর্ণবাসন ও রেফারেল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

কুড়িগ্রাম প্রতিনিধি: প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং সহযোগি সংগঠনের মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের পূর্ণবাসন ও রেফারেল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে শহরের খলিলগঞ্জে অবস্থিত বেসরকারি সংস্থা এএফডি’র হলরুমে কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের সচিব ফরিদুল ইসলাম। এএফডি’র নির্বাহী প্রধান সাঈদা ইয়াসমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এসএম মমতাজুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম আমিনুল ইসলাম প্রমুখ।

কর্মশালায় বক্তারা জানান, বিশ^ সাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে প্রায় ১ কোটি ৬০ লাখেরও বেশি প্রতিবন্ধী মানুষ রয়েছে। কুড়িগ্রাম জেলার ৯ উপজেলার ৭৩টি ইউনিয়নে প্রায় ২২ লক্ষাধিক মানুষের বসবাস। এরমধ্যে প্রতিবন্ধী রয়েছে ৩০হাজার ৮২৩জন। এসব প্রতিবন্ধী মানুষের উন্নয়নের জন্য জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালিত জেলা ও উপজেলায় পর্যায়ে ১৩০টি সেবা ও সাহায্য কেন্দ্রে প্রায় ৪শতাধিক সহযোগি সংগঠন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে।

নির্ভরশীলতার পরিবর্তে অধিকার ভিত্তিক প্রয়াসকে সমুন্নত রেখে উন্নয়ন কর্মকান্ডে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে তাদের জীবন মান উন্নয়ন ও মর্যাদা পূর্ণ করার লক্ষ্যে ষ্ট্রেনদ্রেনিং ক্যাপাসিটি এন্ড নেটওয়ার্কিং অব এনএসএএস এন্ড এলএএস অন ডিজএ্যাবিলিটি (স্কানড) প্রকল্পের আওয়তায় কুড়িগ্রামের সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নে ৮৮১জন এবং উলিপুর উপজেলার বুড়বুড়ি ইউনিয়নের ৭০৬ জনকে নিয়ে কাজ করা হচ্ছে। সিডিডি এর সহযোগিতায় এএফএডি’র আয়োজনে এই কর্মশালায় ২টি ইউনিয়নের ৩১ জন প্রতিবন্ধীসহ শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই