মেইন ম্যেনু

কূটনীতিকদের সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস

সম্প্রতি বিদেশি নাগরিকদের নিরাপত্তায় সরকারের গৃহীত বিভিন্ন কর্মকাণ্ডের প্রশংসা করেছেন কূটনীতিকরা। বিশেষ করে বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের পর সরকারের বিভিন্ন পদক্ষেপের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা।

মঙ্গলবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সার্বিক পরিস্থিতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশি কূটনীতিকদের সঙ্গে আলোচনায় সন্তুষ্টির কথা জানান তারা। সভায় ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূত এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা যোগ দেন।

এ সময় সারা দেশে বাড়তি নিরাপত্তার নিশ্চিত করার জন্য অনুরোধ করেন কূটনীতিকরা। এর পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে দুজন বিদেশি নাগরিক হত্যার সুষ্ঠু তদন্তসহ সারা দেশে বাড়তি নিরাপত্তার নিশ্চিতের আশ্বাস দেওয়া হয়।

সম্প্রতি দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি ও নিরাপত্তার পরিস্থিতি নিয়ে বিকেল ৩টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফিং করে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কূটনীতিকদের কাছে সাম্প্রতিক পরিস্থিতির বিভিন্ন বিষয় তুলে ধরেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এবং ঢাকায় নিযু্ক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট উপস্থিত ছিলেন।

এর আগে ব্রিফিংয়ে অংশ নিতে বেলা পৌনে ৩টার পর থেকেই রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আসতে শুরু করেন ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকরা।

সভা থেকে বের হয়ে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন সাংবাদিকদের বলেন, ‘বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের পর বাংলাদেশ সরকার যেসব পদক্ষেপ নিয়েছে এতে আমরা কৃতজ্ঞ। পুলিশের আইজিসহ সংশ্লিষ্টরা নিরাপত্তার বিষয়ে আমাদের আশ্বাস দিয়েছেন। বিদেশি নাগরিক হত্যার ঘটনায় ঘাতকদের গ্রেফতার করে আইনের আওতায় আনার আশ্বাস দিয়েছেন তারা। এ বিষয়ে কোনো বাধা থাকবে না বলেও সরকারের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে।’

প্রসঙ্গত, সম্প্রতি পরপর দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন কূটনীতিকসহ বিদেশি নাগরিকরা। কয়েকটি দূতাবাস রীতিমতো ভ্রমণ সতর্কতা জারি করে। এমন পরিস্থিতিতে তাদের নিয়ে ব্রিফিং করে সরকার।

উল্লেখ্য, ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় গুলশানের কূটনৈতিক পাড়ায় ইতালিয়ান নাগরিক তাবেলা সিজার দুর্বৃত্তদের গুলিতে নিহত হন। এর ৫ দিন পর শনিবার সকালে রংপুরে মুখোশধারী দুর্বৃত্তরা জাপানের নাগরিক হোসি কুনিওকে গুলি করে হত্যা করে।






মন্তব্য চালু নেই