মেইন ম্যেনু

কৃষিতে এসেছে বৈপ্লবিক পরিবর্তন : এবার সার-ওষুধ-বীজ ছিটাবে ‘সিভিল ড্রোন’

যুগে যুগে কৃষিতে এসেছে ব্যাপক বৈপ্লবিক পরিবর্তন। প্রযুক্তির ছোঁয়ায় কৃষক যেমন সময়-শ্রম আর অর্থ সাশ্রয় করতে পারছেন, তেমনি উৎপাদনও বেড়েছে অনেক। আর প্রযুক্তির এই যুগে এদেশের কৃষকদের জন্য যোগ হচ্ছে আরেকটি নতুন মাত্রা। তা হলো ‘সিভিল ড্রোন’। যার মাধ্যমে কৃষকরা দূর থেকেই খেতে সার, ওষুধসহ বীজও ছেটাতে পারবেন।

ড্রোনটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং অ্যাপলম্ব টেক বিডি যৌথভাবে প্রস্তুত করেছে। এর মাধ্যমে যেকোনো এলাকার ম্যাপ প্রস্তুত, দুর্গম এলাকার স্টিল বা ভিডিও ফটোগ্রাফি করা যাবে।

অ্যাপলম্ব টেক বিডি’র সিনিয়র এক্সিকিউটিভ দিবারুল আলম বলেন, এই ড্রোন ২০০ রেডিয়াসে ২০০ মিটার উঁচুতে উঠতে পারবে। ড্রোনটি তৈরিতে প্রায় দুই লাখ টাকা ব্যয় হয়েছে বলে জানান তিনি।

তবে বাণিজ্যিকভাবে ড্রোনটি উৎপাদনের জন্য এখনো অনুমোদন দেয়নি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ। আর ড্রোনটি দেখার পর বেশ প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

11998560_10205404940222713_827034155_n

সিভিল অ্যাভিয়েশনের অনুমোদন পাওয়া যাবে কি-না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিষয়টি সরকারের পলিসির উপর নির্ভর করবে।

তবে কৃষকের হাতে এমন একটি প্রযুক্তি তুলে দিতে পারলে বিষয়টি খুব ভালো হবে, যোগ করেন তিনি।

গ্রামীণফোন, বেসিস এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে ০৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে চলছে ডিজিটাল মেলা ও ইন্টারনেট উইক। রাজধানীর বানানী মাঠে এর আয়োজন করা হয়েছে। এতে ৫২টি অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে।






মন্তব্য চালু নেই