মেইন ম্যেনু

কেঁপে উঠলো যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্য

রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্য। ওকলাহোমা, মিসৌরি, ট্রেক্সাস ও ইলিনয় অঙ্গরাজ্যে স্থানীয় সময় শনিবার সকালের দিকে ওই কম্পন অনুভূত হয়েছে।

ব্রিটিশ দৈনিক ডেইলি স্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাাপ্তাহিক ছুটির দিনের শুরুতে ভূমিকম্পের আঘাতে ঘুম ভেঙেছে স্থানীয়দের। ভূমিকম্পের পর যুক্তরাষ্ট্র জুড়ে আফটার শক অনুভূত হয়েছে। এ ছাড়া ভূমিকম্পে বেশ কয়েকটি বাড়ি ধসে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ব্যবহারকারীরা ঘুমাচ্ছন্ন চোখ রাখেন টুইটারে। অনেকেই ভূমিকম্পে ধসে যাওয়া বাড়ি-ঘরের ছবি শেয়ার করেছেন। একজন টুইটারে লিখেছেন, ভূমিকম্পে তার নানুর বাড়ি ধসে পড়েছে। ওকলাহামার বাসিন্দারা বলছেন, ভূমিকম্পের স্থায়িত্ব ছিল প্রায় ২০ সেকেন্ড।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থার (ইউএসজিএস) কর্মকর্তা রন্ডি বাল্ডিন বলেন, ভূমিকম্প ১৫ সেকেন্ড স্থায়ী ছিল এবং উৎপত্তি হয়েছে ভূগর্ভ থেকে ৭ কিলোমিটার গভীরে।

এর আগে, ২০১১ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ওকলাহামা ও আশ-পাশের অঞ্চলে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। তবে সর্বশেষ এই কম্পনে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। গত ফেব্রুয়ারিতে ওকলাহামা ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল।






মন্তব্য চালু নেই