মেইন ম্যেনু

কেমন ছিল মহানবীর (সা.) বসতভিটা (ভিডিও)

যে নবীকে সৃষ্টি না করলে মহান আল্লাহ তা’লা সারা জাহান সৃষ্টি করতেন না। যিনি মানবজাতির দূত হিসেবে পৃথিবীতে প্রেরিত হয়েছিলেন। সেই প্রিয় নবীজি চাইলে সমস্ত দুনিয়ার সম্পদের মালিক হতে পারতেন। কিন্তু তিনি মানবজাতির জন্য উত্তম আদর্শের প্রতিনিধি। তিনি যে মানবতার জলন্ত দীপশিখা। তাই হয়তো তাঁর জীবনাদর্শ অনুসরণীয়।

আরবের অন্ধকার যুগের আলোকবর্তীকা যার হাতে তিনি তো অনুসরণীয় না হয়ে পারেন না। আমরা আকাশ ছোঁয়া অট্টালিকায় বসে কল্পনা করতে পারবো না তিনি কত সাধারণভাবে জীবন যাপন করেছেন।

হাদিস থেকে আমরা জানতে পারি আর আজ তথ্য প্রযুক্তির কল্যাণে দেখতেও পারছি তিনি কীভাবে তার জীবন যাপন করে গেছেন। তাঁর বসতভিটা দেখলেই আমরা অনুমান করতে পারি। সয়ং আল্লাহ তা’লা যাকে বন্ধু হিসেবে স্বীকার করেছেন। সেই মহান আদর্শের মানষের জীবন থেকে অনেক শিক্ষা নিতে পারি।

সম্প্রতি হাদীসের বর্ণনা অনুযায়ী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যবহার্য জিনিসপত্রে সাজানো বাড়ির আদলে তৈরি করা হয়েছে একটি ‘রেপ্লিকা’ বাড়ি। থ্রিডিতে তৈরি এই রেপ্লিকা বাড়ির প্রদর্শনীও হয়েছে সৌদি আরবের জেদ্দায়। দেখুন প্রিয় নবীর (সা.) বাড়ি ও তাঁর ব্যবহার্য জিনিসপত্রের রেপ্লিকাটি।






মন্তব্য চালু নেই