মেইন ম্যেনু

কেরালার অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ১০৬

ভারতের কেরালা অঙ্গরাজ্যের পারাভুর এলাকায় পুটিঙ্গাল মন্দিরে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১০৬ জন মানুষের মৃত্যু হয়েছে। উৎসবের জন্য জড়ো করে রাখা আতশবাজির গাদায় বিস্ফোরণের পর এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্থানীয় সময় ভোররাত সাড়ে তিনটার দিকে একটি আতশবাজির দোকানে বিস্ফোরণের পর এই অগ্নিকাণ্ড শুরু হয়। বাংলাদেশের মতো কেরালার মানুষও আগামী বৃহস্পতিবার বর্ষবরণের উৎসব করবে। মালায়ালাম পঞ্জিকা অনুযায়ী, মেদাম মাসের প্রথম দিন এই উৎসব হয়, যার নাম বিশু। নতুন পোশাকে সেজে বিপুল সংখ্যক মানুষ এই উৎসবে অংশ নেন।

আর কেরালায় বিশু উৎসবে অন্যতম অনুষঙ্গ হলো আলোকসজ্জা ও আতশবাজির প্রদর্শনী। অগ্নিকাণ্ডে মন্দির কমপ্লেক্সের একটি ভবন ধ্বসে পড়ার ফলেই বেশীরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে। এই উৎসব উপলক্ষে হাজার হাজার ভক্ত এসে হাজির হয়েছিলেন। ওই মন্দিরে আহত হয়েছেন আরও সাড়ে তিনশ মানুষ ।

অগ্নিকাণ্ডে মন্দির কমপ্লেক্সের একটি ভবন ধ্বসে পড়ার ফলেই বেশীরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে। বিস্ফোরণের ফলে এক কিলোমিটার দূরবর্তী ভবনগুলোও কেঁপে কেঁপে উঠেছে।

কেরালার স্বরাষ্ট্র মন্ত্রী রমেশ চেন্নিথালা বলেছেন, এই মন্দিরে প্রতি বছরই বার্ষিক আতশবাজি উৎসব হয়। আমরা আটকে পড়া মানুষজনকে উদ্ধারের জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি। পুলিশ ঘটনাস্থলে আছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। কেরালার বিধান সভা নির্বাচনের আগে আগে এই ঘটনার পর ভোটের প্রচার স্থগিত রেখে ঘটনাস্থলে ছুটে গেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ওমেন চ্যান্ডি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন বলে খবরে জানা যাচ্ছে। বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।






মন্তব্য চালু নেই