মেইন ম্যেনু

কোচের উপরে পুষে রাখা রাগের বদলা নিলেন ধোনি!

২০০৯-এর ডিসেম্বর মাস তখন। একনম্বর টেস্ট দলের মুকুট উঠতে চলেছে ভারতের মাথায়। এইরকম এক সময়ে ব্রাবোর্ন স্টেডিয়ামে ধোনির সঙ্গে দেখা রেলওয়েজের এক পুরনো কোচের।

কী করলেন ধোনি?
মহেন্দ্র সিংহ ধোনিকে এই মেজাজে অনেকেই দেখেননি। সাধারণত ‘ক্যাপ্টেন কুল’ থাকেন সত্যি সত্যিই কুল। ধোনিকে রেগে যেতে খুব কম লোকই দেখেছেন। এ হেন ধোনি পুরনো বঞ্চনার প্রতিশোধ নেন নিজস্ব স্টাইলে।

ঘটনাটা বেশ কয়েকবছর আগের। ২০০৯-এর ডিসেম্বর মাস তখন। একনম্বর টেস্ট দলের মুকুট উঠতে চলেছে ভারতের মাথায়। এইরকম এক সময়ে ব্রাবোর্ন স্টেডিয়ামে ধোনির সঙ্গে দেখা রেলওয়েজের এক পুরনো কোচের। ধোনি যখন রেলওয়েতে ছিলেন, সেই সময়ে এই ভদ্রলোকই কোচ ছিলেন। পুরনো কোচের সঙ্গে দেখা হতেই ধোনি তাঁকে বলে ওঠেন, ‘‘স্যার, আমি মহেন্দ্র সিংহ ধোনি। আমাকে চিনতে পারছেন? আমি ঠিকঠাক খেলছি তো? আমার খেলায় কোনও খুঁত নেই তো?’’

কোচ আর কী করবেন! ধোনির কথায় তিনি মৃদু হাসলেন। কোচ তো তখন ব্যাকফুটে। ধোনির উদ্দেশে কোচ বলে ওঠেন, ‘‘আমি তোমাকে দলেই চেয়েছিলাম। কিন্তু নির্বাচকরাই তোমাকে দলে রাখেনি। আমি কিছু করিনি।’’

ভারতের হয়ে খেলার আগে ধোনি রেলওয়ের কর্মী ছিলেন। রেলওয়ের বার্ষিক ইন্টার-রেলওয়েজ টুর্নামেন্টে প্রচুর রান করেছিলেন রাঁচির রাজপুত্র। রানের পর রান করে গেলেও ধোনিকে দলে রাখা হয়নি। দলে সুযোগ না-পাওয়ায় প্রচণ্ড রেগে গিয়েছিলেন ধোনি।

তিনি দলে নেই, তা বিশ্বাসই করে উঠতে পারছিলেন না। সেদিনের সেই রাগ পুষে রেখে দিয়েছিলেন ভারতের সফলতম অধিনায়ক। দেশের হয়ে সাফল্যের সঙ্গে খেলে যাওয়ার পরেও সেদিনের বাদ পড়াটা ভুলতে পারেননি মাহি। সামনে পুরনো কোচকে পেয়েই ভিতরের ক্ষোভ উগড়ে দেন।






মন্তব্য চালু নেই