মেইন ম্যেনু

কোপার পর প্রথম মাঠে নামছে ব্রাজিল

কোপা আমেরিকা বিপর্যয়ের পর বেশ বড়সড় একটা বিরতি। অবশেষে বিরতি কাটিয়ে মাঠে ফিরছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। আমেরিকার নিউ সার্জিতে নেইমারদের প্রতিপক্ষ আজ মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা। কোপার পর দলের কী অবস্থা তা জানতে যেমন এই ম্যাচটি কোচ কার্লোস দুঙ্গার জন্য খুব গুরুত্বপূর্ণ, তেমনি গুরুত্বপূর্ণ বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হওয়ার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার জন্যও। বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে ম্যাচটি।

প্রীতি ম্যাচ হলেও তাই ব্রাজিলের কাছে ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। আগামী বিশ্বকাপের আগে ব্রাজিল দলের পুনর্গঠনের কাজই যে শুরু হবে এই ম্যাচ দিয়ে। তবে, কোচ দুঙ্গা এবং ব্রাজিল সমর্থকদের জন্য দুঃসংবাদ হচ্ছে, অনুশীলন করতে গিয়ে হঠাৎ চোটে আক্রান্ত হয়েছেন দলের তারকা ফুটবলার নেইমার। যদিও কোচ দুঙ্গা প্রত্যাশা করছেন, ম্যাচটিতে নেইমারকে খেলানোর ব্যাপারে।

গত বিশ্বকাপে বিধ্বস্ত হওয়ার পর দ্বিতীয়বারেরমত দলের দায়িত্ব পান দুঙ্গা। এরপর টানা ১০ ম্যাচ জিতে কোপা আমেরিকা খেলতে চিলি গিয়েছিল ব্রাজিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে জয়ের পর দ্বিতীয় ম্যাচেই কলম্বিয়ার কাছে হেরে বসে ব্রাজিল।

এরপর কোপা আমেরকিার কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। তার আগেই অবশ্য, কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের দিন মেজাজ হারানোর কারণে চার ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন নেইমার। যে কারণে, কোয়ার্টার ফাইনালে ছিল খর্ব শক্তির ব্রাজিল, তারওপর অফেন্সিভ ট্যাকটিসে অনেক পিচিয়ে থাকার কারণে ফল হাতে নাতেই পেতে হয় কার্লোস দুঙ্গাকে।

তবে এবারের দলটিকে আনা হয়েছে ব্যাপক পরিবর্তণ। ব্রাজিলের ২৪ সদস্যের দলটিতে রয়েছে ৭টি নতুন মুখ। সঙ্গে থাকছেন দীর্ঘদিন পর দলে ফেরা প্লে-মেকার কাকাও। ব্রাজিলিয়া মিডিয়া জানাচ্ছে, এ ম্যাচে দল নিয়ে বেশ পরীক্ষা-নিরীক্ষা চালাবেন কোচ দুঙ্গা।






মন্তব্য চালু নেই