মেইন ম্যেনু

কোল্ড-ড্রিংক আমাদের জন্য ক্ষতি হয় নাকি উপকার? ছোট্ট এই পরিক্ষায় জেনে নিন

গরমে রোদ থেকে ঘুরে এসেই ফ্রিজ খুলে ঢক ঢক করে ঠান্ডা জল কিংবা রাস্তায় দাঁড়িয়েই কোল্ড ড্রিংক, প্রচন্ড গরমের দিনে এটাই আমাদের সবার অভ্যাস। রাস্তায় বেরোলেই দোকান থেকে নানা কোম্পানির কোল্ড ড্রিংক কিনে খেয়ে থাকি। গরমের দিনে রাস্তার ছবিটা এটাই। কিন্তু জানেন কি প্রচন্ড গরমে আদৌ কোল্ড ড্রিংক খাওয়া উচিত্‌ কিনা!

কোল্ড ড্রিংক খাওয়ার কয়েকটি ক্ষতিকর দিক তো আমাদের সকলেরই জানা আছে। কোল্ড ড্রিংক খেলে আমাদের ওজন বেড়ে যেতে পারে। এমনকি দাঁতেরও ক্ষতি করতে পারে কোল্ড ড্রিংক। দাঁতে ক্যাভিটি দেখা দিতে পারে। ফুসফুসের সমস্যাও দেখা দেয় অনেক সময়। কিন্তু এটা কি জানেন, এই যে প্রচন্ড গরমে রং বেরঙের কোল্ড ড্রিংক খাচ্ছেন, এতে আসলে ঠিক কতটা ক্ষতি করছেন শরীরের?

কোল্ড ড্রিংক খেলে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। আসলে সব কোম্পানির কোল্ড ড্রিংকেই প্রচুর পরিমানে চিনি থাকে। আর চিনি শরীরকে ভারী করে দেয়। কোল্ড ড্রিংকের মাধ্যমে এই অতিরিক্ত পরিমানে চিনি খেলে আমাদের ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে।

কোল্ড ড্রিংক যে শুধু শরীরের ওজন বাড়িয়ে দেয় কিংবা দাঁতের ক্ষতি করে তাই নয়, অতিরিক্ত পরিমানে কোল্ড ড্রিংক খেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

কোল্ড ড্রিংকে এক ধরণের সোডা থাকে, যা আমাদের খাবার হজমের সাহায্য করে। কিন্তু খাবার হজমের

পাশাপাশি এই সোডা আমাদের রক্তচাপ বাড়িয়ে দেয়। যা আমাদের মৃত্যুর পর্যন্ত কারণ হতে পারে।

কোল্ড ড্রিংক খেলে অকাল বার্ধক্য দেখা দিতে পারে। এমনকি মানুষের মনে হিংস্রতাও দেখা দেয়।

কোল্ড ড্রিংক খেলে ডায়াবিটিস, লিভারের সমস্যা, হৃদপিন্ডের সমস্যা, হাঁপানি প্রভৃতি দেখা দিতে পারে।






মন্তব্য চালু নেই