মেইন ম্যেনু

ক্যানসারের প্রধান কারণ পরিবেশ দূষণ!

ক্যানসারের প্রধান কারণ হচ্ছে পরিবেশ দূষণ! যুক্তরাষ্ট্রের সর্বশেষ গবেষণায় দেখা গেছে, ধূমপান, মদপান, সূর্যের ক্ষতিকর প্রভাব, বায়ু দূষণসহ নানা বাহ্যিক কারণে ক্যানসার আক্রান্ত হওয়ার ঝুঁকি এখন দশের মধ্যে নয় ভাগ।

মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা বলেছেন, আগে ভাবা হতো, কোষের জীনগত পরিবর্তনেই টিউমার সৃষ্টির জন্য দায়ী বেশি।

নিউইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানীরা এখন বিশ্বাস করেন, বাহ্যিক কারণেই ক্যানসার তৈরিতে যথেষ্ট প্রভাব ফেলে। বর্তমানে অনেক ধরনের ক্যানসার প্রতিরোধ করাও সম্ভব।

স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা: ইউসুফ হান্নুন বলেন, আমাদের গবেষণার তথ্য-প্রমাণে ঘেটে দেখা যাচ্ছে, অভ্যন্তরীণ কারণে ধীরগতিতে ক্যানসার ছড়ায়। শুধুমাত্র অভ্যন্তরীণ কারণই ক্যানসারের ঝুঁকির জন্য অন্যতম কারন নয়।

গবেষক কেভিন ম্যাককনওয়ে বলেন, বেশিরভাগ সাধারণ ক্যানসারের ক্ষেত্রে দেখা যায়, কমপক্ষে ৭০ থেকে ৯০ শতাংশ ক্যানসারের জন্য দায়ী বাহ্যিক ঝুঁকিগত কারণ। জোর গলায় বলা যায়, বাহ্যিক ঝুঁকিমুক্ত থাকতে পারলে ৭০ থেকে ৯০ ভাগ ক্ষেত্রে ক্যানসার থেকে নিজেকে বাঁচানো সম্ভব।

নতুন গবেষণায় বলা হয়েছে, প্রায় ৭৫ শতাংশ কলোরেক্টল ক্যানসার ঝুঁকি তৈরি হয় ডায়েটজনিত কারণে। ৮৬ শতাংশ চর্ম ক্যানসার হয় সূর্যের ক্ষতিকর প্রভাবের কারণে। আর ৭৫ শতাংশ মাথা ও গলার ক্যানসার হয় তামাক এবং অ্যালকোহল গ্রহণ করার কারণে।

যদিও কিছু বিরল ক্যানসার হয় জিনগত পরিবর্তনের কারণে।তবে প্রচলিত রোগগুলো হয় পরিবেশজনিত কারণে।

গবেষকরা বলেন, ক্যানসার প্রতিরোধ ও গবেষণায় বাহ্যিক কারণগুলো গুরুত্বসহকারে বিবেচনায় আনা উচিত।

ক্যানসার প্রতিরোধ গবেষকরা বলেন, লাইফস্টাইল পরিবর্তন এবং সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে নিজেকে বিরত রাখতে পারলে ক্যানসারের ঝুঁকি কমানো সম্ভব।






মন্তব্য চালু নেই