মেইন ম্যেনু

ক্রিকেটের ইতিহাসে অবিশ্বাস্য রেকর্ড : ১ বলে ২৮৬ রান!

১ বলে ১ রান। ১ বলে ২ রান। ১ বলে ৩ রান। ১ বলে ৪ রান। ১ বলে ৬ রান। ১ বলে ১১ রান করার নজিরও আন্তর্জাতিক ক্রিকেটে রয়েছে। কিন্তু ১ বলে ২৮৬ রান! এও কি সম্ভব? ইতিহাস বলছে এই অসম্ভবও সম্ভব হয়েছে। ২২ গজ থেকে বল মেরে গাছে পাঠিয়ে দেন ব্যাটসম্যান। গাছটি ছিল মাঠের ভেতরেই। গাছের ওপর উঠে যায় বল। বল নামিয়ে নিয়ে আসতে আসতে ২৮৬ বার উইকেটের এপ্রান্ত থেকে ওপ্রান্ত দৌড়ে ২৮৬ রান নেন ব্যাটসম্যান। ১৮৯৪ সালের ১৫ জানুয়ারি। লন্ডন থেকে প্রকাশিত ইংরাজি পত্রিকা পল মল গেজেটে প্রকাশিত হয়েছিল এমন একটি খবর, যেখানে ক্রিকেটের এই অবিশ্বাস্য নজিরের কথা লেখা হয়েছিল। খবরটি প্রকাশিত হয়েছিল ওই পত্রিকার ‘স্পোর্টস নোটস অ্যান্ড নিউজ’ সেকশনে।

ক্রিকেট তো বরাবরই সাহেবদের খেলা হিসেবেই পরিচিত। সাহেবরাই নাকি ঘটিয়েছিলেন এই বিস্ময়। এই ১ বলে ২৮৬ রানের গল্প জানতে হলে আপনাকে চলে যেতে হবে একেবারে ক্রিকেটের আদিম যুগে। আজ থেকে প্রায় ১২ দশক আগের কথা। দক্ষিণ অস্ট্রেলিয়ার বানবারিতে ভিক্টোরিয়া একাদশ বনাম ‘স্ক্র্যাচ একাদশ’ খেলায় এই নজির ঘটিয়েছিলেন ভিক্টোরিয়া একাদশের ব্যাটসম্যানরা, এমনটাই দাবি করা হয় ওই সংবাদপত্রের প্রতিবেদনে।

খেলা শুরুর প্রথম বলেই লম্বা জারাহ গাছের মাথায় বল পাঠিয়ে দেন ব্যাটসম্যান। বল খুঁজে না পেয়ে বিপক্ষ দলের পক্ষ থেকে আম্পায়ারের কাছে ‘বল লস্ট’-এর আবেদন জানানো হয়। কিন্তু আম্পায়ার তা নাকজ করে দেন। এর মধ্যেই দৌড়েই ২৮৬ রান করে ফেলে ভিক্টোরিয়া একাদশের ব্যাটসম্যানরা। এরপর একজন ওই গাছের মাথা থেকে বল নামিয়ে নিয়ে আসেন। কিন্তু এর মধ্যেই তৈরি হয়ে যায় বিশ্বরেকর্ড। বিজ্ঞানের পরিসংখ্যান অনুযায়ী ২২ গজে ২৮৬ বার দৌড়ানো ৬ কিলোমিটারের সমান।






মন্তব্য চালু নেই