মেইন ম্যেনু

ক্লাস নিলেন ভারতের রাষ্ট্রপতি

একদিনের জন্য প্রায় অর্ধশতাব্দীর পুরনো পেশা শিক্ষকতায় ফিরলেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। শুক্রবার দিল্লিতে রাজেন্দ্র প্রসাদ সর্বোদয়া বিদ্যালয়ের শেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করেন তিনি।

শনিবার ভারতে জাতীয় শিক্ষক দিবস। এদিন জন্মাষ্টমীর কারণে শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি ছুটি থাকায় একদিন আগেই শিক্ষক দিবস উপলক্ষে রাষ্ট্রীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শুক্রবার বেলা ১১টা থেকে রাষ্ট্রপতি ভবন এলাকায় অবস্থিত সর্বোদয়া বিদ্যালয়ে ক্লাস নেন। তিনি একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরকে রাজনৈতিক ইতিহাস বিষয়ে পাঠদান করেন। রাষ্ট্রপতির এই পাঠদান সরাসরি সম্প্রচার ও প্রচার করে দেশটির বিভিন্ন গণমাধ্যম।

এ সময় রাষ্ট্রপতি তার ছাত্রজীবনের স্মৃতিচারণ করেন। তিনি বলেন, ‘আমি খুব দুরন্ত ছিলাম। বিদ্যালয়ে যেতে চাইতাম না। কারণ, বিদ্যালয়টি ছিল অনেক দূরে, কমপক্ষে পাঁচ কিলোমিটার দূরে। আমি খেতের ভেতর দিয়ে হেটে বিদ্যালয়ে যেতাম। একটি তোয়ালে দিয়ে বই বেধে নিতাম।’

রাষ্ট্রপতি ক্লাস নেওয়ার সময় রাজেন্দ্র প্রসাদ সর্বোদয়া বিদ্যালয়ের শিক্ষার্থীরা ছিলো দারুন রোমাঞ্চিত। কারণ, রাষ্ট্রের সর্বোচ্চ পদে আসীন ব্যক্তিটির কাছে তারা পাঠ নিচ্ছিলো।

এর আগে সকাল ১০টায় দিল্লির মানেকশ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।






মন্তব্য চালু নেই