মেইন ম্যেনু

ক্ষমতা ছাড়ার আগে যা করতে চান ওবামা

কিউবার গুয়ান্তানামো বে সামরিক কারাগারের বন্দীদের পর্যায়ক্রমে যুক্তরাষ্ট্রের ভেতরে ও অন্যান্য দেশে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

ওবামা নিজের ক্ষমতার মেয়াদকাল শেষ হওয়ার আগেই এই কারাগার বন্ধ করে দিতে আগ্রহ প্রকাশ করেছেন। মঙ্গলবার হোয়াইট হাউস থেকে এক ভাষণে ওবামা এই কারাগার বন্ধের উদ্দেশ্যে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা উপস্থাপন করেন।

পরিকল্পনাটি ইতিমধ্যে মার্কিন কংগ্রেসের বিবেচনার উদ্দেশ্যে পাঠানো হয়েছে। তবে আইন পরিষদে সেই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে উত্থাপনের আগেই তা বাতিল করে দিয়েছেন একাধিক রিপাবলিকান কংগ্রেস সদস্য।

গুয়ান্তানামো কারাগারে এখন মোট ৯১ জন আটক রয়েছে। ওবামার পরিকল্পনা অনুযায়ী, এদের মধ্যে ৩০ থেকে ৬০ জনকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কারাগারে স্থানান্তর করা হবে। অবশিষ্ট বন্দীদের বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হবে।

ওবামার জানিয়েছেন, অনির্দিষ্টকাল বিচারের প্রক্রিয়া ছাড়া বন্দীদের আটকে রাখা মার্কিন মূল্যবোধবিরোধী। এই কারাগার অনির্দিষ্টকাল খোলা থাকলে বিশ্বে যুক্তরাষ্ট্রের মর্যাদা ক্ষুণ্ন হবে।

২০০৯ সালে ক্ষমতা গ্রহণের শুরুতেই ওবামা গুয়ান্তানামো বে কারাগার বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দেন। সে সময় এই কারাগারে বন্দীর সংখ্যা ছিল ২৪২। রিপাবলিকান প্রতিরোধের মুখে অবশ্য তাদের বিচারকাজ শেষ করা বা অন্যত্র স্থানান্তর করার কাজে কোনো অগ্রগতি হয়নি।

এদিকে এসব বন্দীকে ছেড়ে দেওয়া হলে অথবা বিদেশে স্থানান্তর করা হলে তারা পুনরায় সন্ত্রাসী কার্যকলাপে যুক্ত হবে—এই যুক্তিতে রিপাবলিকান নেতৃত্ব ওবামার প্রস্তাবের বিরোধিতা করে আসছেন।






মন্তব্য চালু নেই